• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পরমাণু অস্ত্র চুক্তি থেকে রাশিয়াকে প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩১

২০১০ যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত কৌশলগত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) স্থগিতের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে চলমান যুদ্ধের বর্ষপূর্তির দু’দিন আগে মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারি) সংসদে দেওয়া এক ভাষণে এই চুক্তিতে রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করেছেন তিনি।

পুতিন বলেছেন, ‘আমি আজ ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে, রাশিয়া কৌশলগত আক্রমণাত্মক অস্ত্র চুক্তিতে তার অংশগ্রহণ বাতিল করছে।’

আরও পড়ুন: দেশে আরও ৯ জনের দেহে করোনা শনাক্ত

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ভবিষ্যতে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় তাহলে রাশিয়াও তাদের অস্ত্র পরীক্ষার জন্য প্রস্তুত থাকবে। 

বিশ্বে বর্তমানে রাশিয়ার কাছে সবচেয়ে বেশিসংখ্যক পারমাণবিক অস্ত্রের মজুত রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দেশটির কাছে প্রায় ৬ হাজার ওয়ারহেড রয়েছে। নিউ স্টার্ট চুক্তি অনুযায়ী, এই দুই দেশের কেউই এক হাজার ৫৫০টির বেশি কৌশলগত পারমাণবিক ওয়ারহেড মোতায়েন করতে পারতো না।

যৌথভাবে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক ওয়ারহেড রয়েছে; যা এই বিশ্বকে বহুবার ধ্বংস করার জন্য যথেষ্ট।

২০১০ সালে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ‘নিউ স্টার্ট’ চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তির শর্ত ছিল, দুই দেশই পরমাণু শক্তির মধ্যে ভারসাম্য রক্ষা করবে। এতে বলা হয়েছিল, দুই দেশই ৭০০টির বেশি আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র রাখতে পারবে না। এছাড়া সর্বোচ্চ ১ হাজার ৫৫০টি নিউক্লিয়ার ওয়ারহেড রাখা যাবে। ২০২১ সালে এই চুক্তির মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়েছিল।

সূত্র: বিবিসি, রয়টার্স।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top