• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ভারতীয় মার্কিন নাগরিক অজয়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৪

অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তার মেয়াদ শেষ হওয়ার আগেই, আগামী জুনে পদত্যাগ করবেন। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো ২০২৪ সালের এপ্রিলে। নিয়ম অনুযায়ী এই পদে মনোনয়ন দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। সেই রীতি অনুযায়ী বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ভারতীয়-মার্কিন নাগরিক অজয় বাঙ্গাকে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

অজয় বাঙ্গা বেড়ে উঠেছেন ভারতে। এক দশকের বেশি সময় নেতৃত্ব দেওয়ার পর ২০২১ সালে তিনি মাস্টারকার্ড থেকে অবসর নেন। মাস্টারকার্ডে যোগ দেওয়ার আগে বাঙ্গা এক দশকের বেশি সময় ভারতে সিটিগ্রুপ ও নেসলেতে চাকরি করেছেন। অজয় বাঙ্গার বাবা ছিলেন আর্মি জেনারেল। তিনি বেড়ে উঠেছেন ভারতের বিভিন্ন শহরে। এর সুবাদে নিজেকে প্রায় সব জায়গায় খাপ খাইয়ে নিতে পারেন বলে জানান তিনি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলীর সৌজন্য সাক্ষাৎ

২০০০ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বাঙ্গা। ওই সময় তার আয় যথেষ্ট হলেও ক্রেডিট রেকর্ড না থাকায় তার পক্ষে একটি সেলফোন কেনাও কঠিন ছিলো। ওই সময় বাঙ্গার নিজেকে ‘আর্থিকভাবে বিচ্ছিন্ন’ মনে হয়েছিলো। এই অনুভূতি থেকেই তিনি আর্থিক ব্যবস্থা নিয়ে কাজ করতে অনুপ্রাণিত হন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) অজয় বাঙ্গার মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়। কিন্তু মে মাসের শুরুর দিকে তিনি দায়িত্বভার পেতে পারেন।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস, টাইমস অব ইন্ডিয়া




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top