• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ন্যাটোতে ফিনল্যান্ড, পাল্টা পদক্ষেপের হুমকি রাশিয়ার

রাজিউর রাহমান | প্রকাশিত: ৫ এপ্রিল ২০২৩, ১৯:৩৯

ন্যাটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড

আনুষ্ঠানিকভাবে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দিয়েছে রাশিয়ার প্রতিবেশী দেশ ফিনল্যান্ড। মঙ্গলবার দেশটির পতাকা উড়েছে ন্যাটোর সদর দপ্তরে। ইউক্রেনে রুশ আক্রমণের ঘটনায় নিরপেক্ষ অবস্থান ত্যাগ করে জোটে যোগ দিল ফিনল্যান্ড। রাশিয়া এই ঘটনায় পাল্টা পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে। খবর এএফপির।

ন্যাটোর সদস্য দেশ হয়ে ফিনল্যান্ড নিরাপত্তাঝুঁকি সৃষ্টি করেছে বলেই ভাষ্য রাশিয়ার। ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদানের ফলে রাশিয়ার সঙ্গে পশ্চিমা সামরিক এই জোটটির সীমান্ত দ্বিগুণ হয়েছে। এতে করে ন্যাটোর পূর্বাঞ্চল আরও শক্তিশালী হবে।

রাশিয়া হুশিয়ার করে দিয়ে বলেছে, ন্যাটো তাদের ৩১তম সদস্য ফিনল্যান্ডে অতিরিক্ত সেনা ও হাতিয়ার পাঠালে মস্কোও ফিনল্যান্ডের কাছে সেনাশক্তি বাড়াবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে দিয়ে বলেছেন, ফিনল্যান্ডে কী ঘটছে সেদিকে ‘নিবিড়ভাবে নজর রাখবে’ রাশিয়া। ন্যাটোর সম্প্রসারণ রাশিয়ার ‘জাতীয় স্বার্থ এবং নিরাপত্তার লঙ্ঘন’ বলে বর্ণনা করেন তিনি।

রাশিয়ার সঙ্গে পূর্বাঞ্চলে ১৩৪০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত আছে ফিনল্যান্ডের। গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী দেশ ইউক্রেনে আগ্রাসন শুরু করলে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়া ফিনল্যান্ড ওই বছর মে মাসেই ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত মাসের শুরুর দিকে ফিনল্যান্ডের এ ব্যাপারে ‘সবুজ সংকেত’ দেওয়ার পর তুর্কি পার্লামেন্ট এই জোটে দেশটির অন্তর্ভুক্তি অনুমোদন করে। মঙ্গলবার ফিনল্যান্ডের আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যুক্ত হওয়া রাশিয়া এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য এক বড় ধাক্কা।

পুতিন রাশিয়ার দিকে ন্যাটোর সম্প্রসারণ নিয়ে বহুদিন থেকেই অভিযোগ করে এসেছেন এবং এর সম্প্রসারণ রাশিয়ার জন্য হুমকি–এ যুক্তি দেখিয়েই ইউক্রেনে আগ্রাসন শুরু করেন। যদিও ন্যাটো বলছে, তারা রাশিয়ার জন্য কোনো হুমকি সৃষ্টি করেনি।

ন্যাটো জোটের প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ মঙ্গলবার ব্রাসেলসে সাংবাদিকদের বলেন, ফিনল্যান্ড সাহায্যের জন্য আবেদন না করা পর্যন্ত নর্ডিক এই দেশটিতে জোটের কোনো সেনা পাঠানো হবে না। কোনো দেশ ন্যাটোর সদস্য হলে এ জোটের আর্টিকেল ফাইভ এর সুরক্ষা পায়।

এই অনুচ্ছেদ অনুযায়ী, ন্যাটোর কোনো সদস্য দেশের ওপর হামলা সব ন্যাটো সদস্যর ওপর হামলা বলে গণ্য হয়। ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হওয়ায় তারা এখন সেই সুরক্ষা পাবে। অর্থাৎ, ফিনল্যান্ডে কোনো আগ্রাসন হলে বা দেশটি আক্রান্ত হলে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সব সদস্যদেশ ফিনল্যান্ডকে সাহায্য করতে ঝাঁপিয়ে পড়বে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top