• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কিভাবে জি-২০ এর সদস্যপদ পেলো আফ্রিকান ইউনিয়ন? মোদি যা বললেন...

রায়হান রাজীব | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫৬

ছবি: সংগৃহীত

জি-২০ জোটের নতুন সদস্য হিসেবে যোগ দিল আফ্রিকান ইউনিয়ন। আজ শীর্ষ সম্মেলনের শুরুতেই জোটের বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নের নাম ঘোষণা করেন।

এ সময় আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট ও কমোরসের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে আলিঙ্গন করেন মোদি। এর পর টেবিলে বসার আমন্ত্রণ জানান ভারতের প্রধানমন্ত্রী। মনে করা হচ্ছে, বিশ্বের দরবারে অন্যান্য দেশগুলির সঙ্গে আফ্রিকাও যাতে প্রাধান্য পায় তাঁর জন্যই মোদির এই উদ্যোগ।

মোদি বলেন, সকলের সম্মতিতে আফ্রিকান ইউনিয়নকে জি-২০ জোটের স্থায়ী সদস্য করা হল। ইউনিয়নের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে এই জোটে তাঁর আসন গ্রহণ করার অনুরোধ জানানো হচ্ছে।

উদ্বোধনী ভাষণে মোদি বলেন, দিল্লিতে আড়াই হাজার বছর পুরনো একটি স্তম্ভে লেখা রয়েছে মানবজাতির কল্যাণের কথা। এই সম্মেলনের মাধ্যমে সেই বার্তা আরও বেশি করে বাস্তবায়িত করার জন্য উপস্থিত সবার কাছে আবেদন জানান তিনি।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে যে বিশ্বাসের সংকট তৈরি হয়েছিল, যুদ্ধে সেই ক্ষত আরও বড় হয়েছে। আমরা যদি করোনাভাইরাসকে হারাতে পারি, তাহলে এই সংকটও আমরা কাটিয়ে উঠতে পারব। এটা সবাই একসঙ্গে মিলে চলার সময়। সবকা সাথ, সবকা বিকাশ’ (সবার সাথে, সবাই নিয়ে উন্নয়ন) এই মন্ত্রই আমাদের পরিচালিত করবে।

সমস্যা যাই হোক না কেন, উত্তর ও দক্ষিণের মধ্যে বিভাজন হোক কিংবা পূর্ব ও পশ্চিমের দূরত্ব, খাদ্য ও জ্বালানি ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্যা হোক বা সন্ত্রাস, বা সাইবার নিরাপত্তা, স্বাস্থ্য, জ্বালানি বা পানি সুরক্ষা- আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সব সমস্যার নিশ্চিত সমাধান খুঁজে বের করতে হবে বলে জানান তিনি।

এর আগে, এদিন সকাল সাড়ে ১০টা থেকে নয়াদিল্লিতে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হয়। সম্মেলনের জন্য বিশেষভাবে সাজানো কনভেনশন সেন্টার ভারত মণ্ডপমে’ বিশ্বনেতারা উপস্থিত রয়েছেন। প্রথম সেশনে ওয়ান আর্থ বিষয়ে আলোচনা হবে। এরপর বিকেল ৩টা থেকে শুরু হবে দ্বিতীয় সেশন। সেখানে আলোচনা হবে ওয়ান ফ্যামিলি।

সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ বিশ্ব নেতারা অংশ নিয়েছেন।

এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন না চীনা প্রেসিডেন্ট শি জিন পিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তাদের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিচ্ছেন।

জি-২০ সম্মেলনে বিশ্ব নেতারা পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির বিষয়েও বিশ্ব নেতারা আলোচনা করবেন।

আফ্রিকান ইউনিয়ন একটি আন্তর্জাতিক সংস্থা। বর্তমানে এ জোটের সদস্য দেশ ৫৫টি। জি-২০ বা গ্রুপ অব টুয়েন্টি হচ্ছে কতগুলো দেশের একটি ক্লাব যারা বিশ্ব অর্থনীতির বিষয়ে পরিকল্পনার জন্য আলোচনা করতে বৈঠক করে।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, এইউ জি-২০ জোটে যোগ দেওয়ার মাধ্যমে বিশ্বের দক্ষিণাঞ্চলের দেশগুলোর অবস্থান আরও শক্ত হলো। এখন এসব দেশ বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলতে পারবে এবং কাজ করতে পারবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top