• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পুতিন দ্বিতীয় হিটলার, তার কারণে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ

রাশিয়ান দুর্বৃত্ত বা মন্দ শক্তিকে বিশ্বাস করা যায় না ! রুশ আগ্রাসন বন্ধ করতে বিশ্বকে কী বললেন জেলেনস্কি...

রায়হান রাজীব | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫২

ছবি: সংগৃহীত

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে এক আবেগঘন বক্তৃতা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধ করতে বিশ্বকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সাধারণ পরিষদে যোগদানকারী বিশ্ব নেতাদের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইভিলকে (রাশিয়ান দুর্বৃত্ত বা মন্দ শক্তি) বিশ্বাস করা যায় না। পরমাণু শক্তিধর মস্কোকে অবশ্যই বিশ্বকে চূড়ান্ত যুদ্ধের দিকে ঠেলে দেওয়া বন্ধ করতে হবে।

জেলেনস্কি অভিযোগ করে বলেন, ইউক্রেনীয় শিশুদের অপহরণ করে মস্কো গণহত্যা চালিয়েছে। রাশিয়ার পরমাণু অস্ত্র রাখার অধিকার নেই। অস্ত্রীকরণ অবশ্যই রোধ করতে হবে। যুদ্ধাপরাধের অবশ্যই শাস্তি হতে হবে। নির্বাসিত ব্যক্তিদের অবশ্যই দেশে ফিরে আসতে হবে এবং দখলদারকে অবশ্যই তাদের নিজ ভূমিতে ফিরে আসতে হবে। আর আমাদের এ জন্য অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে।

গত মার্চে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় বেআইনিভাবে নির্বাসনের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। মস্কো বারবার ইউক্রেনের অভিযোগ অস্বীকার করেছে। তবে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা ইঙ্গিত করেছে যে, রাশিয়া ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে।

রাশিয়ার লক্ষ্য ছিল ইউক্রেনকে আপনার বিরুদ্ধে, সুশৃঙ্খল আন্তর্জাতিক বিশ্ব ব্যবস্থার বিরুদ্ধে’ অস্ত্রে পরিণত করা। তিনি কয়েক মাস ধরে যে শান্তি সূত্রের রূপরেখা দিয়েছেন, তা শুধু ইউক্রেনের জন্য নয়, বাকি বিশ্বের জন্যও প্রযোজ্য বলে মন্তব্য করেন জেলেনস্কি।

এর আগে, যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিবিএসের সঙ্গে এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিতীয় হিটলার। তার কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে।

ইউক্রেনের গণমাধ্যমে প্রায়ই এডলফ হিটলারের সঙ্গে তুলনা করে পুতিনকে-পুতলার বলে সম্বোধন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির নেতা ছিলেন এডলফ হিটলার। এদিকে প্রায় ২৫ বছরে ধরে রাশিয়া শাসন করছেন পুতিন। এর মধ্যে চার বছর তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জেলেনস্কিকে উদ্ধৃত করে দ্য মিরর এক প্রতিবেদনে বলেছে, বিশ্ববাসীর কাছে সব সম্মান খুইয়েছে রাশিয়া। বারবার পুতিনকে নির্বাচিত করে দ্বিতীয় হিটলার তৈরি করেছে দেশটি। তবে রাশিয়া জেলেনস্কিকে নাৎসি বলে নিন্দা করছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top