• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবার ইরানে পাল্টা হামলা চালালো পাকিস্তান

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ জানুয়ারী ২০২৪, ১২:৫৫

ছবি: সংগৃহীত

এবার ইরানে হামলা চালাল পাকিস্তান। গতকাল বুধবার রাতে এসব হামলা চালানো হয়। এর আগে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ইরানের বিমান হামলা পর দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়। এরমধ্যেই এই ঘটনা ঘটল।

বৃহস্পতিবার সকালে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরে এই হামলা চালানো হয় বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

পাকিস্তানের হামলায় সাতজন নিহত হয়েছে। এর মধ্যে চার শিশু ও তিনজন নারী। গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে- নিহতদের কেউই ইরানি নাগরিক নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের অভ্যন্তরে সাতটি অবস্থানকে লক্ষ্যবস্তু করেছে পাকিস্তান। পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মকর্তা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে। এতে দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা আরও বাড়ল।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘ইরনা’ সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলীরেজা মারহামতির বরাত দিয়েছে জানিয়েছে- বৃহস্পতিবার সকালে সারাভান শহরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। নিরাপত্তা কর্মকর্তারা বিষয়টি তদন্ত করছেন।

এর আগে, মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে বেলুচিস্তানে জইশ আল আদল জঙ্গি গোষ্ঠীর দফতরে মিসাইল হামলা চালায় ইরান। এতে তিন শিশু নিহত ও আরও তিন মেয়ে আহত হয়। ওই ঘটনায় তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। সেই সঙ্গে গুরুতর পরিণতির হুঁশিয়ারিও দেয় পাকিস্তান কর্তৃপক্ষ। হুঁশিয়ারির পরদিনই এই হামলার চালাল দেশটি।

পাকিস্তান এবং ইরান উভয়ই তাদের ৯০০-কিলোমিটার সীমান্ত বরাবর অশান্ত বেলুচ অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। তবে সর্বশেষ ঘটনাটি দুটি প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়াচ্ছে, যা ইসরায়েলের চলমান গাজা যুদ্ধকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক শত্রুতা হিসেবে এসেছে বলে মনে করা হচ্ছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top