• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কলকাতাকে ভারতের একটি রাজধানী করার দাবি মমতার

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০২১, ২৩:১৪

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের চার প্রান্তে চারটি রাজধানী করা উচিত। চার জায়গায় সংসদের অধিবেশন হওয়া উচিত। স্বাধীনতা আন্দোলনের ভূমি বাংলা সইবে না কোনো অবহেলা। এরই ধারাবাহিকতায় কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবার ২৩ জানুয়ারি কলকাতার শ্যামবাজার পাঁচমাথার মোড়ের নেতাজি মূর্তির পাদদেশ থেকে একটি বিরাট কুচকাওয়াজে পা মেলালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তখনই তিনি এসব দাবির কথা উল্লেখ করেন।

এর আগে তিনি জানান, নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে কলকাতার পাশে রাজারহাট উপনগরীতে স্মৃতিসৌধ গড়বে রাজ্য সরকার। নেতাজির নামে তৈরি করা হবে বিশ্ববিদ্যালয়।

কলকাতার এলগিন রোডে নেতাজি ভবনে শ্রদ্ধা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘নেতাজি একটা দর্শন, ওঁর মতো দেশপ্রেমিক কম ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম নেতাজিকে দেশনায়ক বলেছিলেন। তাই আমরা দেশনায়ক দিবস পালন করছি। ’

ইতোমধ্যেই ভারত সরকার এই দিনটিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে। সাইরেন, শঙ্খ, উলুধ্বনি বাজিয়ে নেতাজিকে স্মরণ করেন কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মানুষ। নেতাজির জন্ম মুহূর্তে নিজে শাঁখ বাজান মমতা বন্দ্যোপাধ্যায়।

এই দিনই ভিক্টোরিয়া মেমোরিয়ালে আরেকটি অনুষ্ঠানে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই দিন নেতাজির এলগিন রোডের বাড়িতে যাবেন বলে জানতে পারা গেছে। কলকাতার জাতীয় গ্রন্থাগারে একটি অনুষ্ঠানে তিনি যোগ দেবেন।


এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top