শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিয়ানমারে নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২ ফেব্রুয়ারী ২০২১, ২০:৩৩

মিয়ানমারে নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

মিয়ানমারে সেনা অভ্যুত্থান ও নেতাদের আটকের জেরে দেশটিতে আবারও নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে তার প্রশাসন মিয়ানমারের উপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করবে।

বাইডেন বলেন, ‘বিশ্বাসযোগ্য নির্বাচনের মাধ্যমে জনতার ইচ্ছার যে প্রকাশ ঘটেছে, জোর করে তার উপর বাহিনীর শক্তিপ্রদর্শন করা উচিত নয়'।

মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠার পর অনেক নিষেধাজ্ঞাই ধীরে ধীরে তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। সেনা অভ্যুত্থানের পর সেই নিষেধাজ্ঞা ফের চাপানোর হুঁশিয়ারি দিয়েছে বাইডেন প্রশাসন। সতর্কবার্তা দিয়ে বাইডেন বলেন, ‘গণতন্ত্রের উপর আক্রমণ হলেই, পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র।’

জাতিসংঘ ও ব্রিটেনের পক্ষ থেকে মিয়ানমারের ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, এই অভ্যুত্থান নিয়ে জরুরি বৈঠকে বসবে নিরাপত্তা পরিষদ। মিয়ানমারের এই অভ্যুত্থানকে ‘গণতন্ত্রের উপর মারাত্মক আঘাত’ বলে চিহ্নিত করেছেন তিনি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনও অভ্যুত্থানের কড়া নিন্দার পাশাপাশি সু কির আটককে ‘বেআইনি’ বলেছেন। তবে থাইল্যান্ড, কম্বোডিয়া, ফিলিপাইনের মতো মিয়ানমারের প্রতিবেশী দেশগুলো বিষয়টিকে ওই দেশের অভ্যন্তরীণ ঘটনা বলে এড়িয়ে গিয়েছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top