• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সুনামগঞ্জে বাঁধ ভেঙে দুই হাওরে তলিয়ে গেছে ৪০ হেক্টর বোরো ধান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২২, ০৮:০০

সুনামগঞ্জে বাঁধ ভেঙে দুই হাওরে তলিয়ে গেছে ৪০ হেক্টর বোরো ধান

সুনামগঞ্জের শাল্লা উপজেলার কৈয়ারবন ও পুটিয়া হাওরে বাঁধ ভেঙে পানি ঢুকে দুই হাওরে ৪০ হেক্টর বোরো ধান তলিয়ে গেছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিকেলে এই দুই হাওরে বাঁধ ভেঙে পানি প্রবেশ করে। তবে এই বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতার বাইরে বলে জানিয়েছেন শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা।

খোঁজ নিয়ে জানা যায়, শাল্লা উপজেলার ঘুঙ্গিয়ারগাঁও ও ডুমরা গ্রামের লোকজন এই হাওরেই বোরো ধানের চাষ করেন। কিন্তু তিনদিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বাড়ায় কৃষকরা দিন-রাত মাটি কেটে বাঁধটি টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু শেষ রক্ষা হলো না।

স্থানীয় কৃষক রুকন উদ্দিন বলেন, শাল্লা ব্রিজের পাশে হাওর রক্ষা বাঁধের একটি প্রকল্প নিলে অকাল বন্যায় চোখের সামনে বোরো ধান তলিয়ে যেত না। অন্য বছর এই জায়গায় প্রকল্প দেওয়া হলেও এবছর কোনো প্রকল্প না দেওয়ায় অকাল পানিতে ফসলি জমি ভেসে গেলো।

শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তালেব বলেন, কৈয়ারবন ও পুটিয়া হাওরে প্রায় ৪০ হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে। তবে এই বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের আওতার বাইরে। এরপরও আমরা চেষ্টা করেছি ফসলি জমি রক্ষা করার। কিন্তু উজানের পাহাড়ি ঢল ও নদীর পানি বাড়ায় আর রক্ষা করা সম্ভব হয়নি।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top