• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হিলি স্থলবন্দর দিয়ে

ভারত থেকে পেঁয়াজের আমদানি বাড়তে শুরু করেছে

হিলি থেকে | প্রকাশিত: ১৭ মার্চ ২০২১, ১৬:১২

ভারত থেকে পেঁয়াজের আমদানি বাড়তে শুরু করেছে

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি বাড়তে শুরু করেছে । সোমবার হিলি স্থলবন্দর দিয়ে ১২ টি ট্রাকে ৩২৬ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে বলে কাস্টমস সুত্রে জানা গেছে।

আমদানি বাড়তে থাকায় বাজারে সব ধরনের পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ৪-৫ টাকা পর্যন্ত। ভারতীয় পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে রমজান মাসে দেশের বাজারে পেঁয়াজের দাম ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে এমনটিই মনে করছেন পিয়াজের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী জাকির হোসেন জানান, গত ৪ মার্চ এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। প্রথম দিকে আমদানির পরিমাণ কম থাকলেও বর্তমানে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে।

এদিকে আমদানি বাড়ায় সবধরনের পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৪ থেকে ৫ টাকা। বর্তমানে হিলি বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ পাইকারিতে ৩০-৩১ টাকা থেকে কমে ২৪-২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া নাসিক জাতের পেঁয়াজ ৩৫-৩৮ টাকা থেকে কমে ৩১-৩৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দক্ষিণ ভারতের নতুন জাতের পেঁয়াজ ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানি কারক শাখাওয়াত হোসেন সাকা জানান,হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে এতে রমজানে দেশে পেঁয়াজের দাম স্থিতিশীল থাকবে।

প্রসঙ্গত, পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে গত বছরের ১৪ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। সম্প্রতি ভারত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে সাড়ে ৩ মাস বন্ধের পর চলতি বছরের ২ রা জানুয়ারি থেকে ফের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। কিন্তু বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ ভাল থাকায় দাম কমতে থাকে। এতে করে আমাদনিকারকেরা ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখেন,এখন দেশীয় পেঁয়াজের সরবরাহ কম ও দাম বাড়তে থাকায় গত ৪ মার্চ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেন আমদানিকারকেরা ।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top