• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভোমরা স্থলবন্দরে পণ্য উঠানো বন্ধ, ট্রাকের দীর্ঘ লাইন

সাতক্ষীরা থেকে | প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১, ০০:২৭

ভোমরা স্থলবন্দরে পণ্য উঠানো বন্ধ, ট্রাকের দীর্ঘ লাইন

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো নামানো চতুর্থ দিনের মত বন্ধ, মালামাল খালাসের অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো নামানো টানা চতুর্থ দিনের মত বন্ধ রেখেছে শ্রমিকরা। এরফলে মালামাল খালাসের অপেক্ষায় ভোমরা বন্দরে দীর্ঘ লাইন পড়ে গেছে পণ্যবাহী ট্রাকের। এছাড়া ভারতে ঘোজাডাঙ্গা এলাকায় প্রায় ৬’শ পণ্য বাহি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে প্রায় ২’শ কাঁচামাল বাহি ট্রাক রয়েছে। ব্যবসায়ীরা দু’বার লেবার বিল দিতে রাজী না হওয়ায় এ অচল অবস্থার তৈরি হয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, খুব দ্রুত এসব মালামাল ভোমরা বন্দরে খালাস না করতে পারলে তারা প্রচুর ক্ষতির সম্মুখীন হবেন। আমদানি ও রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু হাসান বলেন, ট্রাক প্রতি (৫০ টনে) লেবার সংক্রান্ত বিষয়ে তাদের বর্তমানে মোট ব্যয় হয় ১০ হাজার ৯২০ টাকা। যা ডাবল করা হয়েছে। বাংলাদেশের অন্য যে কোন বন্দরে এ ধরনের কার্যক্রম পরিলক্ষিত হয়না। বাড়তি এই বকশিসের টাকা দিতে চান না ব্যবসায়ীরা। যার কারনে তারা পণ্য উঠানো-নামানো বন্ধ করে দিয়েছেন।

তবে, শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল ইসলাম জানান, ট্রাক প্রতি লেবার ঠিকাদাররা তাদের বিল দেন মাত্র ৩শ’ ৮০ টাকা। পণ্য খালাসের এই টাকা দিয়ে তাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়। এতদিন ট্রাক প্রতি ৫ থেকে ৭শ’ টাকা বকশিস দিতেন ব্যবসায়ীরা। এই বখশিশের টাকা বন্ধ করে দেয়াতে কাজ বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, শ্রমিকরা পণ্য উঠানো - নামানো বন্ধ করে দেয়ায় ভোমরা বন্দরে মালামাল খালাসের অপেক্ষায় ট্রাকের দীর্ঘ লাইন পড়ে গেছে।

এছাড়া ভারতে ঘোজাডাঙ্গা এলাকায় প্রায় ৬’শ পণ্য বাহি ট্রাক আটকে রয়েছে। এর মধ্যে প্রায় ২’শ কাঁচামাল বাহি ট্রাক রয়েছে। তিনি আরো জানান, খুব দ্রুত এসব মালামাল ভোমরা বন্দরে খালাস না করতে পারলে তারা প্রচুর ক্ষতির সম্মুখীন হবেন।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top