• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে করনীয় কী?

নিশি রহমান | প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২৩, ২২:০৬

ছবি: সংগৃহীত

নাকের প্রধান কাজ হলো শ্বাস-প্রশ্বাস নেওয়া। কিন্তু নাক দিয়ে রক্ত পড়া বেশ ভয় লাগার মতো বিষয়। বড় অসুখ নয়, ঘাবড়িয়ে গেলে ঝামেলা। উচ্চ রক্তচাপও এটার কারণ নয়, টেনশনে অনেকের প্রেশার বাড়ে। প্রেসার কন্ট্রোল করলেও রক্ত ঝরা কমে না। নাক দিয়ে রক্ত পড়াকে বলা হয় এপিষ্ট্যাক্সিস। মূলত দশ বছর বা তার কম বয়সী শিশুদের মধ্যে দেখা যায়। যদিও তেমন বিশেষ কোনো কারণ থাকে না। তবুও আচমকা নাক থেকে রক্ত পড়তে শুরু করলে ভয় লাগাটা স্বাভাবিক।

আরও পড়ুন>>> সকালের নাস্তায় শর্করা কতটা শক্তির যোগায়?

এপিষ্ট্যাক্সিস: নাক দিয়ে  রক্ত পড়াকে বলা হয় এপিস্ট্যাক্সিস। এটি কোনো রোগ নয়। আমাদের নাকের ভিতরটা খুব সংবেদনশীল। অনেক ছোট ছোট শিরা-উপশিরা দিয়ে ভর্তি। ফলে  অল্পেতেই বেশি আঘাত লেগে যেতে পারে। আর সেই কারণেই নাক দিয়ে রক্ত পড়তে পারে। আরো কিছু বিষয় যেমন____

* নাক শুকিয়ে গেলে।

* নাক ঝাড়ার সময় বেশি জোর দিলে। 

* ফাংগাল ইনফেকশন।

* অতিরিক্ত ঠাণ্ডা পড়লে বা ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে থাকলে নাক ফেটে গিয়ে রক্ত পড়তে পারে। 

*পুঁতি, রাবারের টুকরো, ডাল, চাল ইত্যাদি বাচ্চারা খেলতে খেলতে নাকে ঢুকিয়ে  ফেললে।

আচমকা এভাবে রক্ত পড়তে শুরু করলে যা করতে পারেন____

* যদি প্রায়ই নাক দিয়ে রক্ত পড়ে তাহলে নাকে ক্রিম বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন।

* শিশু বা বড়রা নখ ছোট করে কেটে রাখুন। নাকের ভিতর যেন নখ দিয়ে আঘাত না লাগে।

* নিজেকে হাইড্রেটেড রাখুন। বেশি বেশি পানি পান করুন। রোজ ৮-১০ গ্লাস পানি খান নিয়ম করে।

* নাকের রক্ত গিয়ে যদি গলায় আটকায় সেটা না গিলে থুতু করে ফেলে দিন।

* নাক থেকে রক্ত ভয় পাবেন না। মানসিক চাপে প্রেসার বেড়ে গিয়ে হিতে বিপরীত হতে পারে। তাই শান্ত থাকুন। পরিস্থিতি খারাপ বুঝে চিকিৎসকের কাছে যান।

* নাক থেকে রক্ত পড়তে শুরু করলে নাকের নরম জায়গাটা চাপ দিয়ে ধরে রাখুন। ভুলেও শুয়ে পড়বেন না। সোজা হয়ে বসে থাকুন। মুখ দিয়ে শ্বাস নিন। এবং কপালে ঠাণ্ডা কিছু লাগাতে পারেন। এতে উপকার পাবেন।

* পাঁচ মিনিট নাকের নরম জায়গা ধরে রাখুন। এতে রক্ত পড়ে যাওয়া কমা উচিত। না কমলে যেদিক দিয়ে রক্ত পড়ছে তার উল্টো দিক চেপে রাখুন হালকা করে। তাতেও রক্ত পড়া বন্ধ না হলে তাড়াতাড়ি চিকিৎসকের কাছে যেতে হবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top