• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মাশরুমের উপকারিতা

ফিচার ডেস্ক | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩২

মাশরুমের উপকারিতা

মাশরুম একটি সুস্বাদু খাবার। এটি ক্লোরোফিলবিহীন ছত্রাক জাতীয় অপুষ্পক উদ্ভিদ। এতে উপস্থিত প্রোটিন মানবদেহের জন্য অত্যন্ত জরুরি। চিকিৎসা বিজ্ঞানের মতে মানুষের দেহের রোগ প্রতিরোধ বৃদ্ধির জন্য প্রোটিন এবং মিনারেলের ভূমিকা অনেক বেশি। আমাদের দেশের মানুষের প্রোটিনের চাহিদা মেটানোর জন্য আমরা যেসব নামীদামী খাবার যেমন মাছ, মাংস, ডিম, দুধ খেয়ে থাকি তার তুলনায় মাশরুমে বেশি প্রোটিন রয়েছে। মাশরুমের উপকারিতা দেখে নেয়া যাক -

দাঁত ও হাড়ের গঠনে: মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন-ডি। যা বাচ্চাদের দাঁত ও হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোলেস্টেরল কমাতে: মাশরুমে রয়েছে ইরিটাডেনিন, লোভস্ট্রাটিন, এবং অ্যান্টাডেনিন। যা কোলেস্টেরল কমাতে প্রধান দায়িত্ব পালন করে। নিয়মিত মাশরুম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

ইমিউনিটি সিস্টেম বাড়ায়: মাশরুম পলিফেনল ও সেলেনিয়াম এর উৎস যাতে থাকে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট। যেগুলোর গুন জীবন ঘাতী কিছু রোগ যেমন- স্ট্রোক, স্নায়ুরোগ ও ক্যান্সার থেকে শরীরকে সুরক্ষিত রাখে। এতে উপস্থিত সালফার ইমিউনিটি বুস্ট করে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

প্রসূতি মায়েদের ক্ষেত্রে: যে সকল মায়েরা প্রসূতি তারা নিশ্চিন্তে এটি খেতে পারেন। কারণ এতে আছে নিয়াসিন এস্কর্বিক এসিড। যা গর্ভস্থ শিশুর শরীরে লোহিতকনিকার যোগান বৃদ্ধি করে। ফলে প্রসব হয়ে ওঠে সহজ।

এছাড়া ডায়াবেটিস রোগীর জন্য মাশরুম বিশেষ উপকারী ও আদর্শ খাবার। নিয়মিত খেলে ব্লাড সুগার কমিয়ে আনা সম্ভব।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top