• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিএনপির সরকার পতনের ইচ্ছা দিবা স্বপ্ন ছাড়া আর কিছু নয় : ওবায়দুল কাদের

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ আগষ্ট ২০২২, ০১:১২

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল ইসলাম সর্বকালের সেরা তিন বাঙালির একজন। তিনি আজও প্রাসঙ্গিক। তার এই প্রাসঙ্গিকতা চিরদিন থাকবে।

শনিবার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদের পাশে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল শুধু সমকালের নন, তিনি সর্বকালের। কবির অসাম্প্রদায়িক এবং মানবতাবাদী চেতনার জন্য আমরা আজকে তাকে বেশি স্মরণ করবো।

তিনি আরও বলেন, অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনা প্রতিষ্ঠার জন্য শেখ হাসিনার নেতৃত্বে আমরা লড়াই চালিয়ে যাচ্ছি। এদেশে একদল অসাম্প্রদায়িকতার কথা বলে সাম্প্রদায়িকতার সবচেয়ে বড় পৃষ্ঠপোষক। গণতন্ত্র আর মুক্তিযুদ্ধের নামে এই বর্ণচোরা মুক্তিযোদ্ধা এবং গণবিরোধী শক্তিকে চিহ্নিত করে পরাজিত করতে হবে।

কাদের বলেন, এটা নতুন কথা নয়, টেক ব্যাক বাংলাদেশ, আবারও হাওয়া ভবন, আবারও ধ্বংসলীলা আর জঙ্গিবাদ; এটাই বিএনপির লক্ষ্য।  

শ্রদ্ধা নিবেদন শেষে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, কাজী নজরুলের দেওয়া গণতান্ত্রিক শক্তি, জাতীয় শক্তি অসাম্প্রদায়িক শক্তি আর সদাচারী শক্তির সম্মেলন করে সোনার বাংলাদেশ গড়ে তুলতে আমরা প্রস্তুত আছি।

কবি নুরুল হুদা বলেন, আনুষ্ঠানিক স্বীকৃতির প্রয়োজন আছে কি নেই, সেটার আইনি লড়াই শুরু হয়েছে। আমাদের সুপ্রিম কোর্ট যে রায় দেবে, সে রায় আমরা মেনে নিব। তবে আপনারা দেখুন বিশ্বে জাতীয় কবির ঘোষণা দেওয়া কোনও কবি আছে কিনা। আমার মনে হয় নেই। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, কবির সাহিত্য সম্ভার অনেক বিশাল। তার সাহিত্য সম্ভারে নানাবিধ মূলবোধ ও নানা ধরনের ভাবদর্শন। তার মধ্য দিয়েই এ কবি অমর হয়ে থাকবেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top