• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আপাতত বন্ধ হচ্ছে করোনা টিকার বুস্টার ডোজ 

রাজিউর রাহমান | প্রকাশিত: ২ মার্চ ২০২৩, ০৩:০৫

স্বাস্থ্য অধিদপ্তরের জরুরি সংবাদ সম্মেলন

টিকার মজুত ফুরিয়ে যাওয়ায় আগামীকাল বৃহস্পতিবার থেকে সাময়িকভাবে তৃতীয় ও চতুর্থ বুস্টার ডোজ দেওয়া বন্ধ হচ্ছে। নতুন করে টিকা হাতে পেলে আবারও  কার্যক্রম শুরু হবে।

বুধবার বিকেল ৩টায় স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে টিকাবিষয়ক জরুরি সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর এসব কথা জানান।

তিনি আরও বলেন, আজ থেকে করোনার তৃতীয় ও চতুর্থ ডোজের টিকাদান কর্মসূচি স্থগিত রয়েছে। করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজের প্রায় ৯৬ শতাংশ টিকা দেওয়া হয়েছে। প্রায় ১৫ কোটি মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছেন। ১৪ কোটি মানুষ নিয়েছেন দ্বিতীয় ডোজ। তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছেন প্রায় ৭ কোটি মানুষ। ৩১ লাখ ৪৮ হাজার ৯৮৮ জনকে চতুর্থ বা সেকেন্ড বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

ডা. আহমেদুল কবীর বলেন, আমরা কোভ্যাক্সের কাছে বুস্টার টিকার জন্য আবেদন করেছি। এ মুহূর্তে আমাদের কাছে থাকা বুস্টারের মজুত শেষ। এ কারণে আপাতত কিছু দিন তৃতীয় ও চতুর্থ ডোজ বন্ধ থাকবে।

টিকার চাহিদা আগে থেকে দেওয়া হয়েছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা শেষ হওয়ার আগে চাহিদা দিয়েছি। তারা এই টিকা বিনামূল্যে দেয়, তাই যখন কোভ্যাক্স দেবে তখনই পাবো। প্রক্রিয়াগত কারণে টিকা পেতে কিছুটা দেরি হচ্ছে। দুই থেকে তিন সপ্তাহের মাঝেই বুস্টার ডোজের টিকা আমাদের কাছে আসবে বলে আশা করছি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, বুস্টার ডোজ নিতে ততটা বাধ্যবাধকতা না থাকায় অনেকে নিতে চাচ্ছেন না। বিশেষ করে চতুর্থ ডোজে তেমন সাড়া মিলছে না। তারপরও বুস্টারের যত টিকা ছিল তা শেষ। এসব টিকা কোভ্যাক্সের মাধ্যমে আনা হয়। 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top