রোডমার্চ-সমাবেশসহ ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করলো বিএনপি, নেতারা কী বলছেন?

রায়হান রাজীব | প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:৫২

ছবি: সংগৃহীত

সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে মঙ্গলবার থেকে ১৫ দিনের লাগাতার কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ১৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত রোডমার্চ, সমাবেশসহ ধারাবাহিক কর্মসূচি পালন করবে দলটি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিএনপির গুলশান কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করেন। দলের স্থায়ী কমিটির সদস্যরা বৈঠক করে কর্মসূচির খসড়া তৈরি করেন। পরে দলের শীর্ষ নেতৃত্বের সুপারিশের ভিত্তিতে এই কর্মসূচি চূড়ান্ত করা হয়।

বিএনপির শীর্ষ নেতাদের ধারণা, আগামী অক্টোবর অথবা নভেম্বরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। সেক্ষেত্রে অক্টোবরেই চূড়ান্ত আন্দোলনের জন্য উপযুক্ত সময়। তাই তফসিল ঘোষণার আগেই আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিতে চান তারা। এমন চিন্তা থেকেই ১৫ দিনের কর্মসূচি দিলো দলটি।

মির্জা ফখরুল বলেন, কখন আন্দোলন কোন দিকে যাবে তা রাস্তাই বলে দেবে। জনগণের ইচ্ছার বিরুদ্ধে কোন সরকারই বেশিদিন টিকে থাকতে পারেনা। তিনি বলেন, সরকার যদি কোন পরিস্থিতি ঘটায় তাহলে আন্দোলনে কর্মসূচিতে পরিবর্তন আসবে।

নতুন কর্মসূচি :

আগামীকাল ঢাকার কেরানীগঞ্জ ও গাজীপুরের টঙ্গীতে সমাবেশ; ২১ সেপ্টেম্বর ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেটে রোডমার্চ; ২২ সেপ্টেম্বর ঢাকা মহানগরের যাত্রাবাড়ী ও উত্তরায় সমাবেশ; একইদিন বাদ জুমা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনায় সারা দেশে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আগামী ২৩ সেপ্টেম্বর বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালীতে রোডমার্চ; ২৫ সেপ্টেম্বর ঢাকা মহানগরের নয়াবাজার ও ঢাকা জেলার আমিন বাজারে সমাবেশ; ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগে রোডমার্চ এবং ঢাকায় পেশাজীবী কনভেনশন; ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগরের গাবতলী ও নারায়ণগঞ্জের ফতুল্লায় জনসমাবেশ; ২৯ সেপ্টেম্বর ঢাকায় মহিলা সমাবেশ; ৩০ সেপ্টেম্বর ঢাকায় শ্রমজীবী কনভেনশন; ১ অক্টোবর ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ রোডমার্চ; ২ অক্টোবর ঢাকায় কৃষক সমাবেশ; ৩ অক্টোবর কুমিল্লা, ফেনী, মীরসরাই ও চট্টগ্রামে রোডমার্চ।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top