• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনে কয়লা খনিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১৬ ! কিভাবে হলো আগুনের সূত্রপাত?

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৫

ছবি: সংগৃহীত

চীনের দক্ষিণাঞ্চলে একটি কয়লা খনিতে অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু হয়েছে। রোববার গুইঝো প্রদেশের পাংগুয়ানের শানজিয়াওশু কয়লা খনিতে এই আগুনের সূত্রপাত হয়। পানঝো শহর প্রশাসন এক বিবৃতিতে জানিয়েছে, একটি কনভেয়ার বেল্টে আগুন ধরার পরে সেখানে আটকা পড়ার কারণে এই মৃত্যুর ঘটনা ঘটে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

চীন বিশ্বের বৃহত্তম গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী দেশ। বায়ু ও সৌর শক্তির ব্যাপক প্রসার সত্ত্বেও দেশটি বিদ্যুতের জন্য কয়লার ওপর অনেকাংশে নির্ভর করে। চীন কয়লা খনি শ্রমিকদের নিরাপত্তায় সাম্প্রতিক বছরগুলোতে উন্নতি করেছে। তবে মৃত্যুর ঘটনা এখনো ঘটছে।

গত মাসেই উত্তর চিনের শাংসি প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণে ১১ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৯ জনেরই খনির ভিতরে আটকে মৃত্যু হয়েছে। তার আগে গত ফেব্রুয়ারি মাসে চিনের উত্তরাঞ্চলে মঙ্গোলিয়া অঞ্চলে একটি কয়লাখনিতে হঠাৎ করে ধস নামে।

সেই ঘটনায় কয়েক ডজন মানুষ ও বহু গাড়ি ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যায়। সাম্প্রতিককালে চিনে খনিগুলির নিরাপত্তার উন্নীত করার চেষ্টা করা হয়েছে। তবে এখনও দুর্ঘটনার খবরে প্রায়ই এই খনি শিল্পের নাম উঠে আসে। গত কয়েক মাস ধরে মৃত্যুর পরিসংখ্যান প্রকাশ করেনি কর্তৃপক্ষ। কেবল জুনে ৫৩ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top