• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ডিসি-ইউএনওদের জন্য বরাদ্দ ১ কোটি ৪৬ লাখ টাকা দামের গাড়ি

সুজন হাসান | প্রকাশিত: ২৩ মে ২০২৪, ১১:১৫

ছবি: সংগৃহীত

জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ২৬১টি বিলাসবহুল গাড়ি কেনা হচ্ছে। এতে ব্যয় হবে প্রায় ৩৮২ কোটি টাকা। বুধবার এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। 

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (মুদ্রণ ও পরিবহন অধিশাখা) মীর নাহিদ আহসান মানবজমিনকে বলেন, ২০০টি গাড়ি হচ্ছে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য এবং ৬১টি হচ্ছে ডিসিদের জন্য। বিষয়টি আরও চার থেকে পাঁচদিন আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্রয় সংক্রান্ত কমিটির কাছে গিয়েছে। পিএসসি কমিটির মাধ্যমে পরবর্তীতে টেন্ডার হবে। এখন নীতিগত অনুমোদন হয়েছে। আমাদের পরবর্তী কাজ হচ্ছে পরিবহন কমিশনারকে গাড়িগুলো ক্রয়ের দায়িত্ব দেয়া।  

নতুন গাড়ি কেনার প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয় গত নভেম্বরে অনুমোদন না দিয়ে ফেরত পাঠিয়েছিল। একই সঙ্গে তিনটি পর্যবেক্ষণ তুলে ধরে সেসবের জবাব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। সেই পর্যবেক্ষণের জবাব পেয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় এসব গাড়ি কেনার অনুমোদন দেয়। এরপর গত মঙ্গলবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এসব গাড়ি কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো যানবাহন অধিদফতরের চাহিদাপত্র অনুযায়ী, জেলা প্রশাসকদের জন্য কেনা হবে ৬১টি গাড়ি। প্রতিটি গাড়ি কিনতে ব্যয় হবে এক কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। মোট ৬১টি গাড়ি ক্রয়ে ব্যয় হবে ৮৮ কোটি ৯৬ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা।

এ ছাড়া ইউএনওদের ব্যবহারের জন্য কেনা হবে ২০০টি গাড়ি। প্রতিটি গাড়ির মূল্য ধরা হয়েছে এক কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। এতে ব্যয় হবে ২৯১ কোটি ৬৯ লাখ টাকা।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top