• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘রাইজিং সান’ সম্মাননা পাচ্ছেন দুই বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১, ০৪:৫২

‘রাইজিং সান’ সম্মাননা পাচ্ছেন দুই বাংলাদেশি

জাপানের সঙ্গে সম্পর্কোন্নয়নে বিশেষ ভূমিকার জন্য দেশটির সম্রাটের দেওয়া এ বছরের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননা পাচ্ছেন দুই বাংলাদেশি। জাপান সরকার বৃহস্পতিবার এ বছরের সম্মাননার জন্য বিদেশি নাগরিকদের নাম ঘোষণা করে বলে দেশটির দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সম্মাননার জন্য মনোনীত দুই বাংলাদেশির মধ্যে মতিউর রহমান জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেবিসিসিআই) প্রথম সভাপতি। আর মো. আবু সাঈদ বাংলাদেশে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের সাবেক কান্ট্রি ম্যানেজার।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপান এবং বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সংযোগ ও পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর জন্য ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ রোজেট’ পাবেন ব্যবসায়ী মতিউর রহমান। উত্তরা গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যান্যুফ্যাকচারার্স অ্যাসিয়েশনেরও সভাপতি।

জাপান দূতাবাস বলছে, জেবিসিসিআই প্রতিষ্ঠায় ভূমিকা রাখার পাশাপাশি জাপানি কোম্পানিগুলোর জন্য ব্যবসার পরিবেশ তৈরি করে দুই দেশের অর্থনৈতিক অংশদারিত্ব বাড়াতে ভূমিকা রেখেছেন তিনি। তারা আরো বলেছে, “তার অব্যাহত ভূমিকার ফলে বর্তমানে বাংলাদেশে তিন শতাধিক জাপানি কোম্পানি কাজ করছে এবং ১০ বছরে এর সংখ্যা তিনগুণ বেড়েছে।”

অন্যদিকে কুমিল্লা ও চট্টগ্রামে থাকা বিশ্বযুদ্ধে নিহত জাপানিদের কবরগুলো দেখভাল করায় “দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেইস” সম্মাননা পাচ্ছেন মো. আবু সাঈদ। তিনি ১৯৮৭ সাল থেকে ৩৩ বছর কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের কান্ট্রি ম্যানেজারের দায়িত্ব পালন করেন।

জাপান দূতাবাস বলছে, কোনো বৈষম্য ছাড়াই কমনওয়েলথ দেশগুলোর সৈনিকদের পাশাপাশি জাপানিদের কবরের যত্ন নিয়েছেন সাঈদ। এর আগে ২০১৫ সালেও জাপান দূতাবাসের পক্ষ থেকে সম্মাননা পেয়েছিলেন তিনি।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top