• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পাকিস্তানকে দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ৩০ জুন ২০২১, ১৯:৩৬

পাকিস্তানকে দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ

পয়েন্ট টেবিলের তলানিতে থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসর শেষ করেছে বাংলাদেশ। নতুন সূচিতে ২০২১-২৩ মৌসুমের অপেক্ষা।

গত আসরে টাইগাররা খুব বেশি ম্যাচও খেলতে পারেনি কোভিড পরিস্থিতির কারণে। কাটাছেড়া করে ৭টি ম্যাচ পেয়েছিল, যেখানে ৬টি হার আর ১টি ম্যাচ ড্র করতে পারে।

আসছে মৌসুমে বাংলাদেশ পাচ্ছে ৬টি সিরিজ। সবগুলো সিরিজেই রয়েছে দুটি করে ম্যাচ। যেখানে ইংল্যান্ড পাচ্ছে সর্বোচ্চ ২১টি ম্যাচ সমান ৬টি সিরিজেই। হিসেবে সব দেশই বাংলাদেশের থেকে বেশি ম্যাচ পাচ্ছে।

আগামী নভেম্বর-ডিসেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ। এরপর ডিসেম্বর দেশেই খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে।

দেশের বাইরে প্রথম সিরিজ কিউইদের বিপক্ষে। ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ড সফর করবে টাইগাররা। মার্চ-এপ্রিলে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফর করবে। বছরের শেষে নভেম্বরে ঘরের মাঠে টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ সিরিজ খেলবে ভারতের বিপক্ষে।

যদিও ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি ভবিষ্যৎ সফর সূচিতে (এফটিপি) ছিল এই সিরিজগুলো। গতবার করোনার কারণে বেশ কয়েকটি সিরিজ স্থগিত হয়। যেগুলো এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে যোগ করা হয়েছে।

নতুনত্ব এসেছে পয়েন্ট পদ্ধতিতেও। সব ম্যাচের জন্য সমান পয়েন্ট থাকছে এবার, গতবার যেমন সব সিরিজের জন্য সমান পয়েন্ট ছিল। ম্যাচ সংখ্যার তারতম্যের কারণে পয়েন্টে যাতে কোনও প্রভাব না পড়ে, এজন্যই এই সিদ্ধান্ত।

সে অনুযায়ী ১২ পয়েন্ট করে থাকছে প্রত্যেক ম্যাচ জয়ী দলের জন্য। ড্র হলে ৪ পয়েন্ট করে পাবে উভয় দল। সবশেষ শতকরা পয়েন্টে হিসেবে ঠিক করা হবে কারা খেলবে চ্যাম্পিয়নশিপের ফাইনালে। যদিও এ নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি আইসিসি। বলা হচ্ছে, আসন্ন বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয়া হবে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top