• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরো জরিমানা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১, ০১:০০

অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরো জরিমানা

ইউরোপিয়ান ইউনিয়নের ব্যবসায়িক নিয়ম ভঙ্গ করে অ্যাপল ও বিটস ব্র্যান্ডের পণ্য বিক্রি করায় ইতালির অ্যান্টিট্রাস্ট ওয়াচডগ নামের একটি বাজার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরোর বেশি জরিমানা করেছে। প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো একটি চুক্তির মাধ্যমে তারা প্রতিযোগিতা সীমাবদ্ধ করতে সহযোগিতা করেছে।

মঙ্গলবার ইতালিয়ান কম্পিটিশন অথরিটি (আইসিএ) জানায়, ২০১৮ সালে অ্যাপল ও অ্যামাজনের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নির্বাচিত রিসেলারদের কাছে অ্যামাজনের মার্কেটপ্লেসে প্রবেশাধিকার সীমিত করে। যা ইউরোপিয়ান আইনের লঙ্ঘন। ফলে কর্তৃপক্ষ অ্যাপলকে ১৩ কোটি ৪০ লাখ ইউরো ও অ্যামাজনকে প্রায় ৬ কোটি ৮০ লাখ ইউরো জরিমানা করেছে। পাশাপাশি নির্দেশনা দিয়েছে যেকোনো ধরনের সীমাবদ্ধতা পরিহার ও রিসালেরদের প্রবেশাধিকার নিশ্চিত করার।

তবে অ্যাপল ও অ্যামাজন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই জরিমানার বিরুদ্ধে আপিল করবে। অ্যামাজন জানিয়েছে, প্রস্তাবিত জরিমানা অসামঞ্জস্যপূর্ণ ও অযৌক্তিক। আমরা কোনো বিক্রেতাকে বাদ দেই না বরং আমাদের ব্যবসায়িক মডেল তাদের সাফল্যর ওপর নির্ভর করে। তবে অ্যাপল ইতালির প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা রেখে জানায়, আমরা অন্যায় বা ভুল কিছু করিনি।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top