• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ বিশ্ব শিশু ক্যানসার দিবস

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী ২০২৩, ০০:৩৩

আজ বিশ্ব শিশু ক্যানসার দিবস

বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ব শিশু ক্যান্সার দিবস। ২০০২ সাল থেকে চাইল্ড ক্যান্সার ইন্টারন্যাশনাল (সিসিআই) কর্তৃক এ দিবসটি পালন শুরু হয়। এ দিবসটির অন্যতম লক্ষ্য হল শিশুদের ক্যান্সার বিষয়ে সচেতনতা, মৃত্যুহার হ্রাস করা, এবং ক্যান্সার সম্পর্কিত ব্যথা এবং এই রোগের বিরুদ্ধে লড়াই করা শিশুদের দুর্দশা হ্রাস করা।

ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সারের হিসাব অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেমন বলছে, বিশ্বজুড়ে প্রতিবছর অন্তত তিন লাখ শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। নিম্ন আয়ের দেশগুলোয় আক্রান্ত শিশুদের ৯০ শতাংশই চিকিৎসার অভাবে মারা যায়।

সংস্থাটির তথ্যমতে, বর্তমানে ক্যান্সার আক্রান্ত শিশুদের মৃত্যুর হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। তাই অভিভাবকদের এ বিষয়ে আরও সতর্ক হতে হবে। তবে আশার বিষয় হচ্ছে, শিশুদের বেশিরভাগ ক্যান্সারই সঠিক সময়ে শনাক্ত হলে এবং যথাযথ চিকিৎসায় নিরাময়যোগ্য। ব্লাড ক্যান্সারের পাশাপাশি নসিকাগ্রন্থি, কিডনি এবং চোখের ক্যান্সারে আক্রান্ত হতে দেখা যায় শিশুদের। শিশুর সংখ্যাও কম নয়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ডেরেক শোলে

বিশেষজ্ঞদের দাবি, শিশুদের ক্যান্সার শনাক্ত করা গেলে ও উন্নত চিকিৎসা পেলে ৭০ শতাংশ রোগী সেরে ওঠেন। কিন্তু মাত্র ২০ শতাংশ রোগী উন্নত চিকিৎসার সুযোগ পান।

ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সারের হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রায় ১৩ থেকে ১৫ লাখ ক্যান্সার আক্রান্ত শিশু রয়েছে। ২০০৫ সালেই ক্যান্সারে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর হার ছিল ৭ দশমিক ৫ শতাংশ। আর সচেতন না হলে ২০৩০ সালে এ হার দাঁড়াবে ১৩ শতাংশে।

জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিশুদের ক্যান্সার প্রতিরোধের কিছু গুরুত্বপূর্ণ সমাধান দিয়েছেন। যা নিচে তুলে ধরা হলা-

শিশুকে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল, পুষ্টিগুণসমৃদ্ধ খাবার খাওয়ান। তাজা ফল, সতেজ শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। খেলাধুলা, ছোটখাটো কাজ প্রভৃতির মাধ্যমে ছোটবেলা থেকেই শারীরিক পরিশ্রমের অভ্যাস গড়ে তুলুন। শিশুকে চর্বিজাতীয় ও ফাস্টফুড খাবার কম দিন, নিয়মিত ব্যায়াম ও ওজন নিয়ন্ত্রণে রাখুন। ক্যান্সার সুরক্ষায় শিশুকে হেপাটাইটিস বি টিকা দিন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top