• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভ্রমণ নিষেধাজ্ঞাকে ‘শাস্তি’ হিসেবে দেখছে দক্ষিণ আফ্রিকা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১, ২৩:২০

ভ্রমণ নিষেধাজ্ঞাকে ‘শাস্তি’ হিসেবে দেখছে দক্ষিণ আফ্রিকা

করোনার নতুন ধরন ওমিক্রন সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় ধরা পরে। ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) বিষয়টি নিশ্চিত করে বিশ্ববাসীকে সতর্ক হওয়ার আহ্বান জানায়। এর পরপরই দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আসতে থাকে বিভিন্ন দেশ থেকে।

সবার আগে যুক্তরাজ্য দক্ষিণ আফ্রিকা ও এর প্রতিবেশী ছয়টি দেশের ওপর জারি করে নিষেধাজ্ঞা । এরপর যুক্তরাষ্ট্রসহ আরও অনেক দেশ হাঁটে একই পথে। একে দক্ষিণ আফ্রিকার সরকার দেখছে ‘শাস্তি’ হিসেবে। স্থানীয় সময় শনিবার (২৭ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টির সমালোচনা করে।

এতে বলা হয়েছে, বিজ্ঞানের চমৎকার সাফল্যের জন্য সাধুবাদ জানানো উচিত, শাস্তি নয়। দক্ষিণ আফ্রিকা অনেক দ্রুত করোনার এই নতুন ধরন শনাক্ত করতে পেরেছে জিনোম সিকোয়েন্স পরীক্ষার মাধ্যমে। কিন্তু সেটির ‘শাস্তি’ পাচ্ছে তারা এখন। যখন নতুন এই ধরন বিশ্বের অন্যান্য দেশেও শনাক্ত হচ্ছে তখন দক্ষিণ আফ্রিকার ওপর দেখানো হচ্ছে বিপরীত প্রতিক্রিয়া।

এদিকে, যুক্তরাজ্যে দুইজন, জার্মানিতে দুইজন, বেলজিয়ামে একজন, ইতালিতে একজন এবং চেক রিপাবলিকে একজনের শরীরে জানা গেছে নতুন ধরন ওমিক্রনের অস্তিত্বের কথা। এর আগে, দক্ষিণ আফ্রিকার পর ইসরায়েল, হংকং ও বতসোয়ানায় এই নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top