• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফাইজার ও বায়োএনটেকের বিরুদ্ধে মডার্নার মামলা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৭ আগষ্ট ২০২২, ০৮:১৪

ফাইজার ও বায়োএনটেকের বিরুদ্ধে মডার্নার মামলা

করোনার টিকার প্যাটেন্ট নিয়ে ফাইজার ও বায়োএনটেকের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন টিকা উৎপাদনকারী প্রতিষষ্ঠান মডার্না। শুক্রবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে মডার্না কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

ম্যাসাচুসেটসের মার্কিন জেলা আদালতে এবং জার্মানির ডুসেলডর্ফের আঞ্চলিক আদালতে দুটি মামলা দায়ের করা হয়েছে। মডার্নার দাবি, তাদের এমআরএনএ প্রযুক্তি কপি করে ফাইজার ও বায়োএনটেক তাদের করোনার টিকা কমির্নাটির উন্নয়ন করেছে।

বিবৃতিতে মডার্না বলেছে, তারা ‘বিশ্বাস করে যে, ২০১০ ও ২০১৬ সালে এমআরএনকে প্রযুক্তি নিয়ে মডার্না ফাউন্ডেশন যে পেটেন্ট করেছিল, তা লঙ্ঘন করেছে ফাইজার ও বায়োএনটেকের করোনার টিকা কমির্নাটি। এই যুগান্তকারী প্রযুক্তিটি মডার্নার নিজস্ব এমআরএনএ কোভিড-১৯ টিকা স্পাইকভ্যাক্স উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ছিল। ফাইজার ও বায়োএনটেক এই প্রযুক্তিটি মডার্নার অনুমতি ছাড়াই কমির্নাটি তৈরির জন্য কপি করেছে।’

প্রচলিত টিকাগুলোর থেকে উন্নত ও পৃথক হচ্ছে এমআরএনএ প্রযুক্তি। প্রচলিত ব্যবস্থায় ভাইরাসের দুর্বল বা মৃত রূপকে ইনজেকশনের মাধ্যমে শরীরে দেওয়া হয় যাতে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাটি এটি সনাক্ত করতে এবং অ্যান্টিবডি তৈরি করতে পারে। কিন্তু এমআরএনএ প্রযুক্তিতে তৈরি টিকাগুলো করোনাভাইরাসের পৃষ্ঠে পাওয়া স্পাইক প্রোটিনের একটি ক্ষতিকারক অংশ তৈরি করার জন্য কোষগুলিতে নির্দেশনা সরবরাহ করে। এই স্পাইক প্রোটিন তৈরি করার পরে কোষগুলো আসল ভাইরাসকে চিনতে এবং লড়াই করতে পারে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top