• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীন আগ্রাসন চালালে তাইওয়ানকে রক্ষা করবে মার্কিন সেনারা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৩:১০

চীন আগ্রাসন চালালে তাইওয়ানকে রক্ষা করবে মার্কিন সেনারা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাইওয়ানের ওপর চীন আগ্রাসন চালালে আমেরিকার সেনারা তাইওয়ানকে রক্ষা করবে। মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস'র সিক্সটি মিনিটস অনুষ্ঠানে প্রেসিডেন্ট বাইডেন এ ঘোষণা দেন।

তার এ সাক্ষাৎকার রোববার সম্প্রচারিত হয়েছে। অনুষ্ঠানের বাইডেনকে প্রশ্ন করা হয় যদি চীন তাইওয়ানের ওপর হামলা চালায় তাহলে আমেরিকা তাইওয়ানকে রক্ষা করবে কিনা। জবাবে বাইডেন বলেন, যদি চীন নজিরবিহীন কোনো হামলা চালায় তাহলে আমেরিকা তাইওয়ানকে রক্ষা করবে।

আবারো মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করা হয় যে, আমেরিকার সেনারা ইউক্রেনকে রক্ষার জন্য সরাসরি এগিয়ে যায়নি, সেক্ষেত্রে তাইওয়ানে কি করবে। এ প্রশ্নের জবাবে যো বাইডেন বলেন, অবশ্যই মার্কিন সেনারা তাইওয়ানকে রক্ষা করবে।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রশাসন তাইওয়ানের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্রবিক্রির অনুমোদন দেয়ার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। চীনের প্রবল আপত্তি সত্ত্বেও মার্কিন প্রশাসন এই উদ্যোগ নিয়েছে। চীন সরকার বলেছে তাইওয়ানের সাথে যেকোনো ধরনের সামরিক লেনদেন 'এক চীন নীতি'র লঙ্ঘন বলে গণ্য করা হবে।

তাইওয়ানকে চীন নিজের ভূখণ্ড বলে মনে করে। আমেরিকাও সব সময় এক চীন নীতিকে সমর্থন করে বলে জানিয়ে আসছে কিন্তু স্বশ্বাসিত দ্বীপ রাষ্ট্রটিকে শত শত কোটি ডলারের অস্ত্র দিয়েছে মার্কিন সরকার।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top