• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইসরায়েলের পারমাণবিক অস্ত্র ধ্বংসের পক্ষে জাতিসংঘের ১৫২ দেশ, বিপক্ষে ৫ 

রায়হান রাজীব | প্রকাশিত: ১ নভেম্বর ২০২২, ০৫:৫০

জাতিসংঘ

ইসরায়েলি পরমাণু অস্ত্রের বিরুদ্ধে ১৫২ দেশ রুখে দাঁড়ালেও দখলদারদের পক্ষাবলম্বন করেছে পাঁচটি দেশ। অন্যদিকে ২৪টি দেশ কোনো পক্ষ অবলম্বন করা থেকে বিরত থেকেছে।

রোববার জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, গেল শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরায়েলি পরমাণু অস্ত্র নিয়ে উত্থাপন করা এক রেজ্যুলেশনে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে ১৫২ দেশ। অপরদিকে পক্ষে ভোট দিয়েছে মাত্র পাঁচ দেশ।

রেজ্যুলেশনটি ছিল- ইসরায়েলকে অবশ্যই তার পরমাণু বোমা ধ্বংস করে ফেলতে হবে। পাশাপাশি এর পারমাণবিক সাইটগুলোকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আইএইএ’র আওতায় নিয়ে আসতে হবে।

খবরে বলা হয়, পরমাণু বোমা ধ্বংসের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা, কানাডা, ইসরায়েল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এ ছাড়া ২৪টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। এসব দেশের মধ্যে রয়েছে ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি, ভারত ।

মিশরের পক্ষ থেকে জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯টি দেশ। পরে ১৫২টি দেশ ইসরায়েলের বিরুদ্ধে ভোট দেয়।

ইসরায়েল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে। তবে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অস্পষ্টতার নীতি বজায় রেখেছে।

ইসরায়েলের কাছে ৮০-৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে। তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেল আবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা। সূত্র: জেরুজালেম পোস্ট




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top