• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জার্মানিতে সরকারবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ২৫ জন গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২, ০২:৪৬

জার্মানিতে সরকারবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ২৫ জন গ্রেপ্তার

সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে জার্মানিজুড়ে অভিযান চালিয়ে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আনুমানিক ৫০ জন নারী-পুরুষ সরকার উৎখাতের ষড়যন্ত্রকারী গোষ্ঠীর সদস্য বলে ধারণা করা হচ্ছে।

জার্মানির প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানায়, অতি-ডানপন্থী ও প্রাক্তন সামরিক ব্যক্তিত্বদের একটি দল পার্লামেন্ট ভবনে হামলা চালিয়ে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিল।

রাজপুত্র হিসেবে উল্লেখ করা হেনরিখ নামের এক জার্মান এ পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে ছিলেন বলে অভিযোগ করা হয়। ফেডারেল প্রসিকিউটরদের তথ্যমতে, ১১টি জার্মান স্টেটে অভিযান চালিয়ে ওই ২৫ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে নেতা রয়েছেন দুইজন। হেনরিখ ওই দুই নেতার মধ্যে একজন।

প্রতিবেদনে বলা হয়েছে, ষড়যন্ত্রকারীরা অনেকদিন ধরেই সহিংস আক্রমণ ও বর্ণবাদী ষড়যন্ত্র তত্ত্বের জন্য জার্মান পুলিশের নজরে ছিল। তারা আধুনিক জার্মান রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ারও বিরুদ্ধে। ষড়যন্ত্রকারীরা ‘রিখের নাগরিক’ শীর্ষক চরমপন্থি আন্দোলনে নতুন সদস্য যোগ করতে বলত।

ফেডারেল প্রসিকিউটর বলেছেন, গোষ্ঠীটি ২০২১ সালের নভেম্বর থেকে একটি সহিংস অভ্যুত্থানের পরিকল্পনা করছিল। তবে ফেডারেল প্রসিকিউটর অফিসের একজন মুখপাত্র বলেছেন, আমাদের কাছে এখনও এই গ্রুপের নাম নেই।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top