• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

মস্কোর নিন্দা ও চীনের বিরোধিতায় শেষ হলো জি-২০ সম্মেলন

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী ২০২৩, ২১:২৬

জি-২০ সম্মেলন

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানাতে বিশ্বের সর্বোচ্চ অর্থনীতির ২০ দেশের সংগঠন জি-২০ ঐকমত্যে পৌঁছাতে পারেনি। চীন ও রাশিয়া যৌথ বিবৃতিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানানোয় সংগঠনের পক্ষ থেকে যৌথ বিবৃতি দেওয়া হয়নি।

এদিকে ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন জি-২০ এর নেতারা। আল জাজিরার খবর বলছে, ভারতের সভাপতিত্বে দেশটির বেঙ্গালুরু শহরে শনিবার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুদ্ধের বিষয়টি উত্থাপন করতে আগ্রহী ছিল না ভারত। কিন্তু পশ্চিমা দেশগুলো পীড়াপীড়ি করে। তবে শেষ পর্যন্ত পশ্চিমাদের জোরাজুরিতে কোনো লাভ হয়নি।

জি-২০ সদস্যদের মধ্যে ঐকমত্যের অভাবের অর্থ হলো- ভারতের সভাপতিত্বে বৈঠকের সারসংক্ষেপ এবং ফলাফলের নথি ইস্যু করা হয়েছে। যাতে কেবলমাত্র দুই দিনের আলোচনার সারাংশ এবং মতবিরোধ উল্লেখ করা হয়।

বেশিরভাগ সদস্য ইউক্রেনের যুদ্ধের তীব্র নিন্দা করেছে এবং জোর দিয়ে বলেছে যে, এই যুদ্ধ মানবিক দুর্ভোগের কারণ এবং বিশ্ব অর্থনীতিতে বিদ্যমান ভঙ্গুরতাকে বাড়িয়ে তুলছে। এটি সরবরাহ শৃঙ্খলে ব্যাঘাত, আর্থিক স্থিতিশীলতার ঝুঁকি এবং অব্যাহত শক্তি ও খাদ্য নিরাপত্তাহীনতা বাড়িয়েছে।

এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্রসহ শিল্পোন্নত সাতটি দেশের জোট জি৭ এর মিত্ররা ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার বিরুদ্ধে তীব্র নিন্দা জানানোর বিষয়টি রাখতে বদ্ধপরিকর থাকলেও বিরোধিতা করে যাচ্ছেন রাশিয়া ও চীনের প্রতিনিধিরা।

মস্কোর অভিযোগ— রুশবিরোধী পশ্চিমা দেশগুলো জি-২০কে অস্থিতিশীল করে তুলছে। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন রুশ কর্মকর্তাদের অংশগ্রহণে একই অধিবেশনে ‘ইউক্রেনের বিরুদ্ধে বেআইনি এবং অন্যায় যুদ্ধের’ নিন্দা জানান।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top