• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ঘুরে যেতে পারে যুদ্ধের মোড়

ইউক্রেনকে ১৮টি লেপার্ড-২ ট্যাংক দিয়েছে জার্মানি

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ২০:৩৪

লেপার্ড-২ ট্যাংক

যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনকে ১৮টি লেপার্ড ট্যাংক দিয়েছে জার্মানি। ইউক্রেনকে এ শক্তিশালী যুদ্ধ ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি জার্মানি আনেক আগেই দিয়েছিল। এবার সেই প্রতিশ্রুতি পূরণ করছে।

সোমবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ এই কথা জানিয়েছেন। ওলাফ শলৎজ নেদারল্যান্ডস সফর করছেন। দেশটির রটারডামে ডাচ্ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে সোমবার যৌথ সংবাদ সম্মেলন করেন তিনি। এ সময় শলৎজের কাছে ইউক্রেনকে ট্যাংক সরবরাহের অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হয়। জবাবে জার্মান চ্যান্সেলর শলৎজ বলেন, ‘হ্যাঁ, প্রতিশ্রুতি অনুযায়ী আমরা ইউক্রেনকে লেপার্ড ট্যাংক সরবরাহ করেছি। আমরা খুবই আধুনিক ট্যাংক সরবরাহ করেছি।’

জার্মান সংবাদমাধ্যম স্পেজেলের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনকে দুটি ট্যাংক মেরামতের সরঞ্জাম ও ৪০টি সামরিক যান দিয়েছে জার্মানি। এ বিষয়ে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, আমরা প্রতিশ্রুতি রেখেছি। ইউক্রেনের বন্ধুদের হাতে সময়মতো ট্যাংক তুলে দেওয়া হয়েছে। আমি নিশ্চিত যে এখন যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের বাহিনী স্পষ্ট ব্যবধান গড়তে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ পশ্চিমা মিত্রদের কাছে ট্যাংক ও ভারি অস্ত্র চেয়ে আসছিলেন। এর পরিপ্রেক্ষিতে মাস দুয়েক আগে জার্মানি প্রথমবারের মতো ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছিল।

লেপার্ড-২ ট্যাংকের নানা বৈশিষ্ট্য আছে। ডিজাইনও বিভিন্ন রকম হয়। এই ট্যাংকে নাইটভিশন ইকুইপমেন্ট এবং একটি লেজার রেঞ্জ ফাইন্ডার আছে, যার সাহায্যে লক্ষ্যবস্তুর দূরত্ব মাপা যায়। লেজার রেঞ্জ ফাইন্ডার রুক্ষ ভূখণ্ড বা রুক্ষ ভূমির ওপর দিয়ে যাওয়ার সময় চলমান লক্ষ্যের ওপর ভালোভাবে নজরদারি করতে সাহায্য করে।

বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক লেপার্ড–২। জার্মানির সেনাবাহিনী এবং অনেক ইউরোপীয় দেশের সামরিক বাহিনী এ ট্যাংক ব্যবহার করে। ইউরোপীয় নয়—এমন দেশগুলোর মধ্য কানাডা ও ইন্দোনেশিয়া এই ট্যাংক ব্যবহার করে। আফগানিস্তান, কসোভো ও সিরিয়ার সংঘাতে ডিজেল ইঞ্জিনচালিত এ যুদ্ধট্যাংকের ব্যবহার দেখেছে বিশ্ববাসী।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top