• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউক্রেন-রাশিয়া সফরে যাচ্ছেন চীনের বিশেষ দূত, লক্ষ্য যুদ্ধের সমাধান খোঁজা

শাকিল খান | প্রকাশিত: ১৬ মে ২০২৩, ১৯:০৯

ছবি: সংগৃহীত

চীনের এক শীর্ষ দূত ইউক্রেন ও রাশিয়ায় ‘শান্তি সফর’ শুরু করতে যাচ্ছেন। প্রথমে তিনি  ইউক্রেন এবং পরে রাশিয়া যাবেন। ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধান নিয়ে আলোচনা এই সফরের লক্ষ্য বলে জানিয়েছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, ইউরেশীয় দেশগুলোয় চীনের বিশেষ প্রতিনিধি ও রাশিয়ায় সাবেক রাষ্ট্রদূত লি হুই এই সফরের অংশ হিসেবে পোল্যান্ড, ফ্রান্স ও জার্মানিও যাবেন। ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানে বিবদমান পক্ষগুলোর সঙ্গে বিস্তারিত আলোচনার জন্য এই সফর।

গত বছর প্রতিবেশী ইউক্রেনে পরাশক্তি রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরুর পর সাবেক রাষ্ট্রদূত লি চীনের সবচেয়ে জ্যেষ্ঠ কূটনীতিক। তিনি এমন সময় ইউক্রেন সফরে যাচ্ছেন, যে সময় ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনী চরম হামলার মুখে পড়ছে।

প্রতিবেদন অনুসারে, গত মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ফোনে কথা বলার পর লি এই সফর শুরু করছেন।

সেই আলোচনাকে জেলেনস্কি দীর্ঘ ও অর্থবহ বলে অভিহিত করেছেন। শি বলেছেন, 'আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠাই' চীনের মূল লক্ষ্য।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top