• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দক্ষিণ আফ্রিকায় ভবনে ভয়াবহ আগুন, মৃত্যু বেড়ে ৭৩

রায়হান রাজীব | প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২৩, ২৩:৫৪

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় একটি বহুতল ভবনে আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৩ হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। আগুনে আহত হয়েছেন অন্তত ৪৩ জন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে দেশটির জোহানেসবার্গের এক ভবনে এই দুর্ঘটনাটি ঘটে। বিবিসি।

জোহানেসবার্গ ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সার্ভিসেসের মুখপাত্র রবার্ট মুলাউদজি বলেন, বৃহস্পতিবার সকালে শহরের কেন্দ্রীয় ব্যবসায়িক এলাকার একটি ভবন আগুনে পুড়ে ছাই হয়ে যায়। আহত আছেন ৪৩ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে। অনুসন্ধান অব্যাহত রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শহরের কেন্দ্রস্থলে পাঁচতলা ভবনটিতে কী কারণে আগুন লেগেছে তা এখনো স্পষ্ট নয়। কর্তৃপক্ষ তাৎক্ষণিক ভাবে ৫২ জনের মরদেহ উদ্ধারের তথ্য জানায়। কিন্তু পরে জোহানেসবার্গ ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সার্ভিসেসের পক্ষ থেকে মৃতের সংখ্যা ৬৪ জন বলে জানানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই ভবনটিতে অন্তত ২০০ লোকের বসবাস ছিল। সেখান থেকে আল-জাজিরার সাংবাদিক ফাহমিদা মিলার জানিয়েছেন, মৃতের সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। এটি একটি পরিত্যক্ত ভবন ছিল বলেও জানান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও থেকে দেখা গেছে, ভবনটির নিচ তলা কমলা রঙের শিখায় ভরে গিয়েছে। পাশাপাশি সম্পূর্ণ ভবন ধোঁয়ায় পরিপূর্ণ। ভবনটির চারপাশে বিপুলসংখ্যক লোক ছোটাছুটি করছেন। এর বাইরে দেখা যায় অপেক্ষারত উদ্ধারকারী অ্যাম্বুলেন্স। 

ঘটনাস্থলের কাছে সংবাদ সম্মেলন করা জোহানেসবার্গ নগর কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, ভবনটির মালিক সিটি কর্পোরেশন। তারা এ ঘটনার জন্য অপরাধী ‘চক্রগুলোকে’ দায়ী করে বলেছেন, তারা গরিব ও দুর্বল লোকজনকে ধরে নিয়ে, হাইজ্যাক করে ওই ভবনে তোলে; এভাবে তারা সেটিকে বিপজ্জনভাবে জনাকীর্ণ করে তুলেছে।

তার প্রশাসন শোচনীয় এ ঘটনার দায় নেবে কিনা, এমন প্রশ্নে জোহানেসবার্গের মেয়র কাবেলো গওয়ামান্ডা তার কর্পোরেশনের পক্ষ নিয়ে বলেন, তারা ছিনতাই সমস্যার সমাধানে সমাধানের চেষ্টা করছেন এবং শহরের অন্যান্য অংশে এই ইস্যুটি ইতোমধ্যে নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top