• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তাসের ঘরের মতো ভেঙে পড়ে আকাশচুম্বী টুইন টাওয়ার, কী ঘটেছিলো সেদিন?

রায়হান রাজীব | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫১

ছবি: সংগৃহীত

বিশ্ব রাজনীতির গতিপথ পাল্টে দেয়া ভয়াবহ নাইন-ইলেভেন হামলার ২২তম বার্ষিকী আজ। ২০০১ সালের এই দিনে সন্ত্রাসী হামলায় গুড়িয়ে দেয়া হয়েছিল যুক্তরাষ্ট্রের টুইন-টাওয়ার। শুধু আমেরিকানদের জন্যই নয়, গোটা বিশ্ব চমকে গিয়েছিল ঘটনার ভয়াবহতায়। কারণ এই হামলা ছিল শতাব্দীর অন্যতম সবচেয়ে ভয়াবহ একটি হামলা।

২২ বছর আগে ছিনতাই করা চারটি যাত্রীবাহী বিমানের দুটি নিয়ে নিউ ইয়র্কের নর্থ ও সাউথ টাওয়ারে হামলা চালায় জঙ্গিরা। তাসের ঘরের মতো ভেঙে পড়ে আকাশচুম্বী টুইন-টাওয়ার। তৃতীয় বিমানের টার্গেট হয় ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দফতর, পেন্টাগন। পেনসিলভেনিয়ার আকাশে বিধ্বস্ত হয় চতুর্থ বিমানটি। মাত্র ৯০ মিনিটের ব্যবধানে সংঘটিত এই সন্ত্রাসী হামলা পুরো বিশ্বকেই বদলে দেয়।

গোটা বিশ্বকে নাড়িয়ে দেয়া ওই হামলায় প্রাণ হারায় প্রায় ৩ হাজার মানুষ। পঙ্গুত্ব বরণ করেন কয়েক হাজার মানুষ। হামলার দায় স্বীকার করে আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর প্রধান ওসামা বিন লাদেন।

এই সন্ত্রাসী হামলার জবাব দিতে যুক্তরাষ্ট্র নিজেকে ইতিহাসের দীর্ঘতম যুদ্ধে জড়ায়। নাইন ইলেভেন হামলার জেরেই আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন অভিযানের শিকার হয় ইরাক, সিরিয়া ও লিবিয়ার মতো দেশগুলোও।

নিউইয়র্কে হামলার স্থান, যেখানে টুইন টাওয়ার বিধ্বস্ত হয়েছিল, সেই গ্রাউন্ড জিরোর ধ্বংসস্তুপ পরিষ্কার করতে সময় লেগেছিল আট মাসেরও বেশি। ওই স্থানে এখন তৈরি হয়েছে একটি যাদুঘর এবং একটি স্মৃতিসৌধ। ভবনগুলো আবার নির্মিত হয়েছে, তবে ভিন্ন নকশায়। নিহতদের স্মরণে ৯/১১ স্মৃতিসৌধ ও জাদুঘরে বার্ষিক আয়োজন আলোতে শ্রদ্ধাঞ্জলির পাশাপাশি নিউ ইয়র্ক সিটির আশেপাশে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top