• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১৫ বছর পর ফিলিস্তিনে জাতীয় নির্বাচন

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২১, ২২:৫০

ফিলিস্তিনে জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তবে নির্বাচনের সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করেননি তিনি। মাহমুদ আব্বাসের জারি করা ঘোষণায় পার্লামেন্ট এবং প্রেসিডেন্ট পদে নির্বাচন আয়োজনের কথা বলা হয়। এর ফলে দীর্ঘ ১৫ বছর পর ফিলিস্তিনের গাজা এবং পশ্চিম তীরে জাতীয় নির্বাচনের আমেজ এলো।

ফিলিস্তিনে সবশেষ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৬ সালে। সে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। ফিলিস্তিনিদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ফাতাহ ও হামাসের মধ্যে বিভক্ত। গেল এক দশক ধরে জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে আসছে দল দু’টি। তবে নির্বাচনী পরিবেশ নিশ্চিত করার ব্যপারে একমত হতে পারেনি ফাতাহ ও হামাস।

এদিকে, ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ঘোষণায় স্বাগত জানিয়েছে হামাস। হামাসের বিবৃতিতে বলা হয়, কয়েক মাসের সংলাপ-আলোচনায় আমরা সিদ্ধান্তে পৌঁছতে পেরেছি। নির্বাচনের আগে আরও সংলাপের আহবান জানায় হামাস।

গাজা উপত্যাকায় তৎপরতা হামাসের। আর স্বায়ত্বশাসিত পশ্চিম তীরে প্রভাব বিস্তার করে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলন। এবারও এ দুই দলেন মধ্যেই নির্বাচনে প্রতিদ্বন্তিতা হবে বলে আশা করছেন ফিলিস্তিনিরা।

সূত্র: পার্সটুডে

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top