• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মানুষের দোরগোড়ায় এখন জন্ম-মৃত্যু নিবন্ধনসেবা : স্বপন দাশ

বাগেরহাট থেকে | প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১, ২৩:০৬

মানুষের দোরগোড়ায় এখন জন্ম-মৃত্যু নিবন্ধনসেবা : স্বপন দাশ

বাগেরহাটের ফকিরহাটে বুধবার (৬ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রথমবারের মতো জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সবার জন্য প্রয়োজন,জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন এই শ্লোগানকে সামনে রেখে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহীদ সুজা ও তহুরা খানম। আলোচনা সভায় ফকিরহাট উপজেলার বিভিন্ন জনপ্রতিনিধি, ৮ ইউনিয়ন পরিষদের সচিব ও গ্রাম পুলিশবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় স্বপন দাশ বলেন, রাষ্ট্রে দ্রুত নাগরিক সেবা প্রদান এবং গ্রহণের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন আবশ্যক। সকলের নিবন্ধন সম্পন্ন হলে তাৎক্ষণিক যেকোনো সেবা প্রদান সহজ হবে। এজন্য সরকার জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবা মানুষের দোরগোড়ায় নিয়ে গিয়েছেন। ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের মেম্বার, গ্রাম পুলিশ ও ইউনিয়ন তথ্যকেন্দ্র স্ব স্ব এলাকার নাগরিকদের জন্ম-মৃত্যু নিবন্ধন সেবা প্রদানে সহযোগিতা করবেন।

তিনি আরও বলেন, এসডিজির লক্ষ্যমাত্রায় রয়েছে, ২০৩০ সালের মধ্যে দেশের ৮০ শতাংশ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পূর্ণ করতে হবে। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন ও মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top