• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মেহেরপুর যথাযথ মর্যাদায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

চুয়াডাঙ্গা প্রতিনিধি | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ০৪:৩৬

মেহেরপুর যথাযথ মর্যাদায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

“বর্জ্যের পরিশোধন নিশ্চিত হবে, টেকসই স্যানিটেশন ও হাতের পরিচ্ছন্নতায় এসো সবাই এক হই” - এ অঙ্গিকারকে সামনে রেখে মেহেরপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস বা গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে-২০২২ যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, হাত ধোয়া প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মেহেরপুর কার্যালয়ের যৌথ উদ্যোগে রবিবার সকাল ৯টার দিকে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একইস্থানে শেষ হয়। শোভাযাত্রা শেষে জনসাধারণ পথচারীদের উপস্থিতে হাত ধোয়া উদ্বুদ্ধ করে সচেতনতা ও হাত ধোয়ার কৌশল প্রদর্শন করেন। এসময় উপস্থিত সকলের মাঝে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর পক্ষ থেকে ট্রি শার্ট, সাবান ও হ্যাণ্ডস্যানেটাইজার বিতরণ করা হয়।

এরপর সকাল ১০টার দিকে জেলা প্রশাসক সন্মেলন কক্ষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ উদ্দিনে'র সভাপতিত্বে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০২২ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলাম খান। তিনি বলেন, জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসের প্রধান ও অন্যতম উদ্দেশ্য হলো হাত ধেয়াকে জীবনযাপনের অংশ করে নেওয়া অর্থাৎ অভ্যস্ত করানোর লক্ষ্যে পালন হয়ে থাকেন। এসময় তিনি হাতধোয়ার নিয়ম, সুফল, শরীরে বিভিন্ন রোগ জীবানু প্রবেশ করতে পারবে না, এর চর্চা এবং অভ্যাস গড়ে তোলার আহবান জানিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি আরো বলেন,আমাদের সকলের সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ এর জন্য পরিস্কার পরিচ্ছন্নতার অধিক গুরুত্ব দেওয়া উচিত। দিবসটি সম্পর্কে আমাদের সকলের জানতে হবে সর্বোপরি তা অনুসরণ করে চলত হবে। তাহলে নিজেদের পাশাপাশি পরিবারের প্রিয় সদস্যদের নানাবিধ রোগ থেকে সুরক্ষা রাখা সম্ভব হবে। আমাদের সুন্দর হাতের পরিচ্ছন্নতায় আগামীর ভবিষ্যৎ প্রজন্ম হবে সুন্দর ও পরিচ্ছন্ন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী প্রকৌশলী ইমরান হোসেনের সঞ্চালনায় জেলার সরকারি-বেসরকারি দপ্তরে বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত থেকে বক্তব্য রাখেন। এসময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, গণমাধ্যমকর্মী, এনজিও সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষকা, ছাত্র-ছাত্রীবৃন্দ।

সভাপতির বক্তব্যে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ উদ্দিন বলেন, দিবসটি জাতিসংঘের আহব্বানে ২০০৮ সাল থেকে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশ সরকার এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় “বর্জ্যের পরিশোধন নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন ও হাতের পরিচ্ছন্নতায় এসো সবাই এক হই” এ অঙ্গীকরকে সামনে রেখে এ বছর যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে জাতীয় স্যানিটেশন ও বিশ্ব হাত ধোয়া দিবস -২০২২। সরকারি ভাবে এ দিবসটি পালনের প্রধান উদ্দেশ্য হচ্ছে, হাত ধোয়ার সুফল সম্পর্কে সর্বস্তরের জনসাধারণের মাঝে জনসচেতনতা তৈরি করা, নিজেকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার মধ্য দিয়ে নিরাপদ থাকা। সর্বোপরি পরিবার তথা সমাজকে নিরাপদ ও সুস্থ রাখা। এসময় তিনি আরো বলেন, বাংলাদেশের মত একটি জনবহুল দেশের সার্বিক উন্নয়ন অগ্রগতিতে স্বাস্থ্য সন্মত স্যানিটেশন ব্যবস্হা, পরিচ্ছন্নতাসহ স্বাস্থ্য পরিচর্যা যেমন খুবই জরুরি ঠিক তেমনি বড় একটা চ্যালেঞ্জ। মহান স্বাধীনতা অর্জনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় স্যানিটেশন ও নিরাপদ পানি সরবরাহের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিলেন। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামগ্রিক বাস্তবতা ও অন্তরায়সমূহ গভীরভাবে উপলব্ধি করায় এ অঙ্গীকার ঘোষণা করেছিলেন। তিনি অনুধাবন করেছিলেন উন্নত স্যানিটেশন ব্যবস্হা দেশের সর্বসাধারণের মাঝে নিশ্চিত করা গেলেই কেবল এদেশের সার্বিক জনস্বাস্থ্যের কাঙ্ক্ষিত উন্নতির উন্নয়ন ঘটানো সম্ভব হবে। সে লক্ষ্যে বর্তমান সরকারের বলিষ্ঠ ভূমিকায় জনস্বাস্থ্যের সার্বিক উন্নয়ন ও স্বার্থের জন্য জনস্বাস্থ্য অধিদপ্তর প্রকৌশল অধিদপ্তরের এখাতে নিরলস ভূমিকা পালন করে যাচ্ছেন।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top