• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এক বিদ্যালয়ে পড়ছে ২০ জমজ ভাই-বোন

শাকিল খান | প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৩, ২১:৩৪

ঠাকুরগাঁও সদর উপজেলার মথুরাপুর পাবলিক হাইস্কুল। প্রায় শতবর্ষী এই বিদ্যালয়ে একসঙ্গে পড়ছে ২০ জন জমজ ভাই-বোন। ২০ শিক্ষার্থীর মধ্যে জমজ ভাই-বোনদের সবাই দেখতে প্রায় একই রকম। এলাকাবাসীর কাছে এটি এখন ‘জমজদের বিদ্যালয়’ হিসেবে পরিচিতি পেয়েছে।

১৯৩২ সালে স্থাপিত ঠাকুরগাঁও সদরের মথুরাপুর পাবলিক হাই স্কুল। বর্তমানে এই প্রতিষ্ঠানে দশ জোড়া জমজ শিক্ষার্থী করছে পড়াশুনা। যা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত ভাইরাল। জমজ শিক্ষার্থীদের এক নজর দেখতে স্কুলে ছুটছেন অনেকে। একসাথে খাওয়া, খেলাধুলা করা ও পড়াশোনা করাসহ তারা মুগ্ধতা ছড়াচ্ছে আশপাশে। তেমনি একসঙ্গে এক বিদ্যালয়ে ২০ যমজ ভাইবোন পড়াশোনা করছে। একসঙ্গে এক বিদ্যালয়ে এত যমজ ভাইবোন পড়াশোনার বিষয়টি সাড়া ফেলেছে এলাকায়।

জমজ শিক্ষার্থীরা ৬ষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত রয়েছে। এদের মধ্যে ষষ্ঠ শ্রেণিতে দুই জোড়া, সপ্তম শ্রেণিতে তিন জোড়া, অষ্টম শ্রেণিতে এক জোড়া, নবম শ্রেণিতে দুই জোড়া এবং দশম শ্রেণিতে দুই জোড়া জমজ শিক্ষার্থী পড়ালেখা করছে। 

স্কুলের ষষ্ঠ শ্রেণিতে পড়ে তাহসিন-তাসনিম ও সান-মুন, সপ্তম শ্রেণিতে কার্তিক-গণেশ, হাবিব-হাফিজ ও সুমাইয়া-সাদিয়া, অষ্টম শ্রেণিতে শুভ-সৌরভ, নবম শ্রেণিতে হাসি-খুশি ও তাহবি-তাসবি এবং দশম শ্রেণিতে আবিদ-অমিত ও রাহুল-চঞ্চল রাহা।

তাদের স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আলমগীর হোসেন জানালেন, চেহারার সাথে বুদ্ধিমত্তার দিক দিয়েও অনেক মিল জমজ শিশুদের। সুশিক্ষায় শিক্ষিত হয়ে তারা দেশ ও জাতির কল্যাণে কাজ করবে এমনটাই আশা প্রধান শিক্ষকের।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top