• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আইপিওর কোটা পেতে তিন কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ মে ২০২২, ০৪:৫৩

আইপিওর কোটা পেতে তিন কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য যে সংরক্ষিত কোটা আছে, তার শেয়ার পেতে চাইলে সেকেন্ডারি মার্কেটে তিন কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে বাজারে তারল্য বৃদ্ধি করতে কাট-অফ ডেট-এ ন্যূনতম বিনিয়োগের এই সীমা বাড়ানো হয়েছে। আগে এই সীমা ছিল এক কোটি টাকা।

সোমবার (২৩ মে) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসির ৮২৪তম কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে আইপিওর কোটার শেয়ারে আবেদন বা নিলামে অংশগ্রহণ করতে হলে কাট-অফ ডেট-এ পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি ফান্ড ব্যতিত অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের কমপক্ষে ৩ কোটি টাকার বিনিয়োগ থাকতে হবে সেকেন্ডারি বাজারে। এতদিন সর্বনিম্ন ১ কোটি টাকা বিনিয়োগ থাকলেই চলত।

অনুমোদিত পেনশন ফান্ড, স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডে বিনিয়োগ ৫০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে দেড় কোটি টাকা করা হয়েছে।

নিবন্ধনের ক্ষেত্রে কী কী কাগজপত্র লাগবে সে বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদিত কপি; নিরীক্ষিত আর্থিক বিবরণী এবং সংশ্লিষ্ট ব্যাংক বিবরণী। তবে সংশ্লিষ্ট ফান্ড তার আর্থিক বিবরণীতে প্রদর্শিত অর্থের অতিরিক্ত অর্থ কোনো আইপিওতে বিনিয়োগ করতে পারবে না।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top