• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্লাস্টিক বর্জ্য পুনঃব্যবহারে অর্থনীতিতে বড় অবদান রাখতে পারে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩, ০৩:২২

প্লাস্টিক বর্জ্য

বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যবহার বাড়ছে। পিছিয়ে নেই বাংলাদেশও। এছাড়া অটোমোবাইল ও ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে। আর এসব খাতের অন্যতম কাঁচামাল প্লাস্টিক। প্লাস্টিক বর্জ্যের বহুমুখী পুনঃব্যবহারে সাশ্রয় হতে পারে বৈদেশিক মুদ্রা। বিটুমিন ও জ্বালানি তেল উৎপাদনের সুযোগ থাকায় এখাতে বড় সম্ভাবনা দেখছেন উদ্যোক্তারা।

প্লাস্টিক বর্জ্য থেকে নতুন করে প্লাস্টিক উৎপাদন হচ্ছে। পাশাপাশি সম্ভাবনা দেখা দিয়েছে নতুন নতুন পণ্য উৎপদানের।

বাংলাদেশ প্লাস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি শামীম আহমেদ বলেন, “বিটুমিন, ফুয়েল কিংবা কংক্রিট ব্লক যেটাই বলুন প্রচুর পরিমাণ আইটেম হয়। সরকার যদি দু’একটা পাইলট প্রজেক্ট করে দেখিয়ে দেয় যে বিনিয়োগ করলে রিটার্নটা ভালো। তাহলে বেসরকারি প্রতিষ্ঠান এগিয়ে আসবে এবং আমাদের রি-সাইকিলিং দিয়ে নিত্যনতুন পণ্য উৎপাদন হবে।”

আরও পড়ুন: প্রথমবারের মতো ঢাবিতে চালু হচ্ছে ট্রান্সজেন্ডার কোটা

প্লাস্টিক ও পলিথিন থেকে জ্বালানি তেল ও মিথেন গ্যাস উৎপাদন করা যায়। আবার প্লাস্টিক থেকে তৈরি হয় সড়কের বিটুমিনও। সঠিক পরিকল্পনা নিয়ে এগুলে প্লাস্টিক বর্জ্য দেশের অর্থনীতিতে বড় অবদান রাখতে পারে।

প্লাস্টিক বিশেষজ্ঞ অধ্যাপক এজাজ আহমদ বলেন, “ময়লা হয়ে গেলো, ওটা যদি আমরা সংগ্রহ করতে পারি তাহলে ওটা থেকেও আরডিএফ, ফুয়েল বা রাস্তায়ও ব্যবহার করতে পারি। এই সম্পূর্ণ জিনিসটা বিনিয়োগের মাধ্যমে এটাকে তুলে আনতে।”

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “পাইলট প্রজেক্ট সরকার নিতে পারে, কিন্তু আমাদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাবনাটা দরকার। যাতে পুরো জিনিসটা দেখতে পারি, একটু সময় নিতে হলেও যদি চূড়ান্ত জায়গায় যাওয়া যায়। সেক্ষেত্রে তাদের পুরো প্রজেক্ট নিয়ে এগিয়ে আসতে হবে।”




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top