• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ঘামাচি থেকে মুক্তি পেতে চান!

রাশেদ রাসেল | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৪, ১১:০৪

ছবি: সংগৃহীত

গরম পড়েছে, দিন যাচ্ছে আর সেই তীব্রতা বাড়ছে।

এই গরমে ঘামাচি আর ঘামের সমস্যায় ভুগতে শুরু করছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকেই প্রসাধনী সামগ্রী কিনছেন। কিন্তু বাজারে কিনতে পাওয়া প্রসাধনী অনেক ক্ষেত্রেই ত্বকের জন্য উপকারী নয়। বরং তা ত্বকের জন্য ক্ষতিকর বলেই অভিমত অনেক ত্বক বিশেষজ্ঞের। এ বিষয়ে হেলথডিরেক্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গরমে সচরাচর পতঙ্গের কামড় ত্বকের নানা সমস্যার কারণ। তবে এই সময় অসুস্থ হলে তার নেপথ্যে ত্বকে ঘামাচি ও ত্বকে প্রদাহের সম্পর্ক থাকে বেশি। তাই গরমে ঘামাচি দূর করার জন্য যা যা করতে পারেন:

 

ফ্রিজে বরফ রাখুন

ফ্রিজে কমবেশি বরফ থাকেই। তবে আপনার দরকার কিউব আকৃতির বরফ। একটি শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিন। ঐ বরফ ১০-১৫ মিনিট ধরে ঘামাচির উপর লাগিয়ে দেখুন। দিনে ৩-৪ বার এই ভাবে করলে ভালো ফল পাবেন।

মুলতানি মাটির প্যাক বানান

চার টেবিল চামচ মুলতানি মাটির নিন। এবার এই মাটিতে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির ওপর লাগান। শুকানোর অপেক্ষা করুন। সবশেষে ধুয়ে ফেলুন। এভাবে উপকার পাবেন।

অ্যালোভেরা লাগালেও উপকার

ঘামাচির সমস্যা কমাতে অ্যালোভেরা অনেক উপকারি। ঘামাচির ওপর শুধু অ্যালোভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালোভেরার রস মেশানোর পর লাগান। প্যাক লাগানোর পর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

নিম পাতার ব্যবহারও আছে

ঘামাচির সমস্যা কমাতে উপকারী নিম পাতার ব্যবহারও। নিম পাতার রস করে গোলাপ জল মেশান। ওই মিশ্রণ ঘামাচির ওপর লাগাতে পারেন। ঘামাচি না চুলকে তার ওপর নিম ডাল বোলালেও আরাম পাবেন।

চন্দনের আরেকটি প্যাক

২ টেবিল চামচ চন্দনের গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মেশান। এই প্যাক ঘামাচির ওপর লাগাতে পারেন। চন্দনের প্রলেপ ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। এভাবে ঘামাচির সমস্যা দূর করা যায়।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top