• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের আহ্বান মোদির

ফারহানা মির্জা | প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৪

ছবি : সংগৃহিত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একবিংশ শতাব্দীর দিকে লক্ষ্য রেখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের আহ্বান জানিয়েছেন। বার্তা সংস্থা পিটিআইতে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মোদি এই আহ্বান জানান।

জি-২০ সম্মেলনের আগে প্রধানমন্ত্রী মোদির এই আহ্বান তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। প্রধানমন্ত্রী মোদি বলেন, বিশ্বে ভূরাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, বিংশ শতাব্দীর মধ্যভাগে বিশ্ব যে অবস্থায় ছিল সেই অবস্থায় এখন নেই। অথচ সেই পুরোনো ধাঁচেই রয়ে গেছে জাতিসংঘ। সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মোদি বলেন, আন্তর্জাতিক সংস্থাকে পরিবর্তনের বিষয়টিতে গুরুত্ব দিতে হবে। তিনি সাইবার অপরাধের বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

ভারত বহুদিন ধরেই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার ব্যাপারে আহ্বান জানিয়ে আসছে। প্রধানমন্ত্রী মোদি পিটিআইকে জানিয়েছেন, উন্নত দেশ হিসাবে ১০০তম স্বাধীনতা দিবসের উদযান করবে ভারতবর্ষ।

সেখানে দুর্নীতি, জাতিভেদ, সাম্প্রদায়িকতার কোনো জায়গা থাকবে না। তিনি বলেছেন, ‘২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশ হবে। জাতীয় জীবনে দুর্নীতি, জাতিভেদ ও সাম্প্রদায়িকতার কোনো জায়গা থাকবে না।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top