• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘ফ্রি’র জমানা শেষ টুইটারে

স্টিফেন কিংয়ের এক ধমকে ভেরিফাই ফি ৮ ডলারে নামালেন ইলন মাস্ক

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২২, ০০:২৯

স্টিফেন কিং ও ইলন মাস্ক

টুইটারে একের পর এক মন্তব্য করে নেটিজেনদের মাঝে আলোচনার কেন্দ্রবিন্দুতেই থাকছেন ইলন মাস্ক। এই সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ন্ত্রণ নেওয়ার পর তাঁর যে মন্তব্য নিয়ে শোরগোল উঠেছে- তা হলো ভেরিফায়েড প্রোফাইলের জন্য মাসে ৮ ডলার ফি ঘোষণা।

এরপর থেকেই সমালোচনার ঝড় বইছে সোশ্যাল মিডিয়ায়। সাধারণ ব্যবহারকারী থেকে শুরু করে গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও যুক্ত হচ্ছেন এই তর্ক-বিকর্কে। তবে এসবের কিছুই গায়ে মাখছেন না  ইলন মাস্ক।

এদিকে, টুইটারের অ্যাকাউন্ট ভেরিফাই ইস্যুতে আমেরিকান হরর লেখক স্টিফেন কিংয়ের কাছে কড়া ধমক খেয়েছেন ইলন মাস্ক। এর পরপরই ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য তার চাওয়া ফি ২০ ডলার থেকে নেমে এসেছে আট ডলারে!

‘টুইটার ব্লু’ সাবস্ক্রিপশন সেবার খরচ চার ডলার ৯৯ সেন্ট থেকে বাড়িয়ে ১৯ ডলার ৯৯ সেন্টে নেওয়ার পরিকল্পনা করেছিলেন ইলন মাস্ক।

এমন খবর বেরুনোর পরপরই নড়েচড়ে বসেন স্টিফেন কিং। এক টুইটে তিনি লেখেন, ওই নীল টিকচিহ্ন রাখার জন্য মাসে ২০ ডলার? গোল্লায় যাক! ওদেরই বরং আমাকে ফি দেওয়া উচিৎ। আর, এর যদি বাস্তবায়ন হয়, তাহলে আমি এনরনের মতো নেই হয়ে যাব।

এর জবাবে ইলন মাস্ক লেখেন- আমাদেরতো কোনো না কোনোভাবে বিল দিতে হবে। আর আয়ের জন্য বিজ্ঞাপনের ওপরতো পুরোপুরি নির্ভর করতে পারবে না টুইটার। আচ্ছা, আট ডলারে কেমন হয়?’

টুইটারে ব্যবহারকারীর আইডির পাশে একটি নীল টিক চিহ্নের ব্যাজ। এর অর্থ হলো, ওই অ্যাকাউন্ট থেকে যে ব্যক্তি বা কোম্পানির হাতে পরিচালিত হওয়ার দাবি করা হচ্ছে তার পরিচয় নিশ্চিত করেছে টুইটার। টিকচিহ্ন দেখে ওই অ্যাকাউন্টের অনুসারীরা আশ্বস্ত হবেন এটি ভুয়া নয়, আসল।

বর্তমানে বিনা খরচে টুইটার ব্যবহারের সুযোগ পান বেশিরভাগ ব্যবহারকারী। পরিস্থিতি বলছে, কেবল বিজ্ঞাপনদাতাদের ওপর নির্ভর না করে সরাসরি ব্যবহাকারীদের কাছ থেকে কোম্পানির আয় বাড়ানোর পরিকল্পনা করেছেন ইলন মাস্ক।

সম্প্রতি চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নিয়েছেন মাস্ক। টুইটার দফতরে পা রাখার পর থেকেই কোম্পানির ওপর নিজের আধিপত্য প্রতিষ্ঠা করতে একের পর এক পদক্ষেপ নিচ্ছেন তিনি।

কোম্পানির নিয়ন্ত্রণ নিয়ে প্রথমেই প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল, প্রধান অর্থ কর্মকর্তা নেড সিগাল এবং আইন ও নীতিমালাবিষয়ক শীর্ষ নির্বাহী বিজয়া গাড্ডেকে ছাটাই করেছেন।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top