• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সায়েন্সল্যাবের ঘটনা মগবাজারের বিস্ফোরণের মতো: সিটিটিসি

রাজিউর রাহমান | প্রকাশিত: ৬ মার্চ ২০২৩, ০৫:১০

সায়েন্সল্যাবে ভবনে বিস্ফোরণ

রাজধানীর সায়েন্সল্যাবে একটি ভবনে বিস্ফোরণ এবং তাতে আংশিক ধস গ্যাসের কারণে হতে পারে বলে ধারণা করছে ডিএমপির বম্ব ডিসপোজাল ইউনিট। ভবনটিতে কোনো না কোনোভাবে গ্যাস জমে ছিল।

রোববার (৫ মার্চ) দুপুরে সায়েন্সল্যাবের বিস্ফোরণের ঘটনাস্থলের পরিদর্শন শেষ এসব তথ্য জানান বম্ব ডিসপোজাল দলের প্রধান অতিরিক্ত কমিশনার (এডিসি) রহমত উল্লাহ চৌধুরী।

তিনি বলেন, ভবনটিতে কোনো না কোনোভাবে গ্যাস জমে ছিল। জমে থাকা গ্যাসের ঘনমাত্রা যদি ৫-১১ হয়, এরপর যদি ট্রিগার হয়, তাহলে এই ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। এই ট্রিগার যেকোনো ইলেকট্রিক সুইচ, ফ্যানের সুইচ ও এসির সুইচের মাধ্যমেও হতে পারে। তাই ধারণা করা হচ্ছে এটি গ্যাস থেকে সৃষ্ট বিস্ফোরণ। আর এত বড় বিস্ফোরণ গ্যাস থেকেই সৃষ্টি হয়ে থাকে।

ভবনটিতে কীভাবে গ্যাস জমতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে যেকোনোভাবে গ্যাস জমা হয়ে থাকতে পারে। তা সুয়ারেজ লাইনের মাধ্যমেও হতে পারে।

রহমত উল্লাহ চৌধুরী বলেন, আমাদের কাছে প্রাথমিকভাবে মনে হচ্ছে সাইন্সল্যাবের বিস্ফোরণের ঘটনাটি ২০২১ সালে ঘটে যাওয়া মগবাজারের বিস্ফোরণের মতো গ্যাস থেকে সৃষ্ট একটি বিস্ফোরণ।

তিনি বলেন, নগরবাসীকে সচেতন থাকতে হবে বৈদ্যুতিক সুইচ ও গ্যাসের চুলা জ্বালানোর আগে। দরজা জানালা খুলে নিতে হবে, যাতে কক্ষ থেকে গ্যাস বের হয়ে যেতে পারে।

এরআগে, ২০২১ সালের ২৭ জুন সন্ধ্যায় রাজধানীর মগবাজারে একটি তিন তলা ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় ১২ জন নিহত ও দুই শতাধিক আহত হয়। ভয়াবহ ওই বিস্ফোরণে আশপাশের এলাকা কেঁপে ওঠে। এতে বেশ কয়েকটি ভবনের জানালার কাচ ভেঙে যায়। অসংখ্য যানবাহন ও ভবন ক্ষতিগ্রস্ত হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top