• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাবি প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজিউর রাহমান | প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ১৯:৫৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

ছাত্রদের উপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এরআগে, বাসভাড়া নিয়ে বাকবিতণ্ডার জেরে রাতভর শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে শিক্ষার্থীসহ শতাধিক আহত হয়েছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে বিজিবি। ১২ ও ১৩ মার্চের সব ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আল-আমিন বগুড়া থেকে বাসে রাজশাহী আসেন। ভাড়া নিয়ে হেলপারের সঙ্গে চলা কথা কাটাকাটির জেরে এক পর্যায়ে স্থানীয় দোকানদারদের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। মুহূর্তেই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষের সময় ইটের আঘাতে দু’পক্ষের শতাধিক আহত হয়েছে। রাত ২টার পরে শিক্ষার্থীরা হলে ফিরে গেলে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে। রোববার সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ মিছিল বের করে। ক্যাম্পাস ঘুরে মিছিল নিয়ে প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়।

বিক্ষোভে শিক্ষার্থীরা গতকালের ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। এসময় শিক্ষার্থীদের 'আপস না লড়াই, লড়াই লড়াই, আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেবো না' প্রভৃতি স্লোগান দিতে শোনা যায়। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষোভে বাড়ছে শিক্ষার্থীদের উপস্থিতি।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- শিক্ষার্থীদের ওপর হামলাকারী স্থানীয় ও পুলিশ সদস্যদের বিচার, বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিক করা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত, ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নীতি নির্ধারণে শিক্ষার্থী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজারে এখনও থমথমে অবস্থা বিরাজ করছে। তালাইমারী থেকে চৌদ্দপাই এলাকায় রাজশাহী-ঢাকা মহাসড়ক বন্ধ করে রেখেছে পুলিশ। ঘটনাস্থলে পুলিশ ও বিজিবি মোতায়েন রয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top