• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রথম দিনেই যাত্রী সংকট

চালু হলো মেট্রোরেলের আরও দুই স্টেশন

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ১৭:৩৪

মেট্রোরেল (ফাইল ছবি)

মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১১ স্টেশন চালু হয়েছে। বুধবার (১৫ মার্চ) সকালে স্টেশন দুটি চালু হয়। এই দুটি স্টেশন চালু হওয়ার পর এখন পর্যন্ত মেট্রোরেলের নয়টি স্টেশনের মধ্যে চালু হলো ৭টি স্টেশন। এদিকে, চলতি মাসের শেষের দিকে উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়ায় স্টেশন দুটিও চালু হবে বলে মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, নতুন এই দুই স্টেশন চালুর হওয়ায় যাত্রীদের আরও বেশি সুবিধা হবে। আগের চেয়ে অনেক বেশি পরিমাণ যাত্রী মেট্রোরেলে অল্প সময়ের মধ্যে নিজ নিজ গন্তব্যে যাতায়াত করতে পারবে। চলতি মাসের মধ্যেই বাকি দুটি স্টেশন খুলে দেওয়ার জন্য আমরা প্রস্তুতি নিয়েছি। আগামী জুলাই মাসে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চালানোর প্রস্তুতিও নেয়া হচ্ছে। 

এরআগে, চালু হয় উত্তরা উত্তর, আগারগাঁও, পল্লবী, উত্তরা সেন্টার, মিরপুর-১০ স্টেশন। আজ চালু হলো কাজীপাড়া ও মিরপুর-১১ নম্বর স্টেশন। এখন শুধু ২টি স্টেশন-‘উত্তরা দক্ষিণ’ ও ‘শেওড়াপাড়া’ বাকি থাকবে। ডিএমটিসিএল জানিয়েছে, সকাল সাড়ে ৮টা থেকে মিরপুর-১০ মেট্রো স্টেশনে যাত্রী চলাচল শুরু হবে। এর আধা ঘণ্টা আগে সকাল ৮টা থেকে স্টেশন যাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। 

ঢাকা শহরের যানজট এড়ানোর লক্ষ্যে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়েছিল। গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর দিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে মেট্রোরেল। এরপর থেকে মেট্রোরেল প্রতিদিন উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চলাচল করছে।

২০১৭ সালের ৩ আগস্ট মেট্রোরেল প্রকল্পের পাইলিং কাজের উদ্বোধন করেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের সামনের সড়কে এর উদ্বোধন করা হয়। এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১,২৬ কিলোমিটার)। এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা। 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top