• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অগ্নিকাণ্ড যেন থামছেই না

রাজধানীর ওয়ারীতে আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩, ১৭:৪৪

রাজধানীর ওয়ারীতে আগুন

রাজধানীর ওয়ারী পুলিশ ফাঁড়ির সামনে একটি ছয় তলা ভবনের দোতলায় আগুন লাগে। পরে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০ ইউনিট কাজ শুরু করে। সোমবার (১৭ এপ্রিল) দিবাগত রাত ১টা ৫৫ মিনিটে এই অগ্নিকাণ্ড ঘটে। পরে ২টা ৪০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিসের মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান সিকদার বলেন, রাত ১টা ৫৫ মিনিটে নিয়ন্ত্রণকক্ষে আগুন লাগার খবর পাওয়া যায়। পরবর্তীতে প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে রাত ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে মোট ১০টি ইউনিট কাজ শুরু করে। প্রায় ৪০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আখতারুজ্জামান বলেন, ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় বেবি শপ ছিল। সিঁড়িগুলো ছিল কনজাস্টেড। এক ঘণ্টার চেষ্টায় আগুন পুরোদমে নির্বাপণ করা হয়। এতে হতাহতের ঘটনা ঘটেনি। আমরা শুনতে পেরেছি পাশে একটি ট্রান্সমিটার বিস্ফোরণ হয়ে আগুনের সূত্রপাত হয়েছে। বিষয়টি বিস্তারিত তদন্ত করে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে জানানো সম্ভব।

তিনি জানান, ছয়তলা ভবনের দোতলা ছিল বাণিজ্যিক এবং ওপরের চারতলা আবাসিক। ঘটনাস্থলের নিরাপত্তা জন্য পুলিশ ও র‌্যাবের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দিবাগত রাত দেড়টার দিকে পুলিশ ফাঁড়ির সামনে হঠাৎ ট্রান্সফরমার ব্লাস্ট হয়। সামনে থাকা বেবিশপ নামের শোরুমে ধোঁয়া দেখা যায়। পরে আগুন দ্বিতীয় তলায় ছড়িয়ে পড়ে।

অগ্নিকাণ্ডে দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে দাবি করে বেবি শপের ম্যানেজার রনি বলেন, ভবনের নিচতলা ও দোতলায় ছোট বাচ্চা ও বড়দের কাপড়চোপড় বিক্রি হতো। কাপড়চোপড় যা ছিল, সবই পুড়ে গেছে। এতে আমার দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের তথ্য মতে, চলতি মাসের গত ১৭ দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় ১২টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৪ এপ্রিল বঙ্গবাজারে, এর দুই দিন পর ৬ এপ্রিল রাতে রাজধানীর কাকরাইলের ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে, ৮ এপ্রিল বঙ্গবাজারের বরিশাল প্লাজায়, ১১ এপ্রিল রাজধানীর চকবাজারে একটি সিরামিক গোডাউনে আগুন লাগে।

১৩ এপ্রিল পুরান ঢাকার নবাবপুর সুরিটোলা মার্কেটের পাশে একটি টিনশেড গোডাউনে, ১৪ এপ্রিল হাজারীবাগে ট্যানারি কারখানায়, ১৫ এপ্রিল ভোরে নিউ সুপার মার্কেটে, ১৬ এপ্রিল দুপুরে মিরপুরে একটি আবাসিক ভবনে এবং শেরেবাংলা নগরে বিএনপির বাজারে বস্তিতে আগুন লাগে। সর্বশেষ গতকাল সোমবার রাজধানীর উত্তরায় বিজিবি মার্কেটে এবং বায়তুল মোকাররম মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটে।

এরআগে, ২৮ মার্চ মধ্যবাড্ডার ইউলুপের পোস্ট অফিস গলির একটি মিষ্টির দোকানে, ২৭ মার্চ মহাখালীর সাততলা বস্তিতে, ৭ মার্চ তারিখ বিকালে গুলিস্তানে বিআরটিসি বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে, ৫ মার্চ সকালে সায়েন্সল্যাবের শিরিন ম্যানশনে এবং ১ মার্চ গোপীবাগে একটি রিকশার গ্যারেজ আগুনে পুড়ে ছাই হয়। গত দুই মাসে রাজধানীতে অন্তত ২০ টি ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

এদিকে গতকাল সোমবার নারায়ণগঞ্জের ওরিয়ন কারখানায়, রংপুরের মতি মার্কেটে ও বগুড়ার শিবগঞ্জের একটি বস্তার গোডাউনে আগুন লাগে। তবে এসব আগুনের ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। কয়েক কোটি টাকার মালামাল পুড়ে গেছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top