• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাংলাদেশে বোমা নিষ্ক্রিয় করবে রোবট

শাকিল খান | প্রকাশিত: ২২ মে ২০২৩, ১৮:২৫

ছবি: সংগৃহীত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ঝুঁকি নিয়ে আর বোমা নিষ্ক্রিয় করতে হবে না। রোবটের সাহায্যে বোমা নিষ্ক্রিয় করা যাবে। এ জন্য রোবট নিয়ে আসা হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। রোবট চালানোর জন্য পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

রবিবার (২১ মে) চট্টগ্রাম নগরের দামপাড়া পুলিশ লাইনসে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে সপ্তাহখানেক আগে দুটি বোমা নিষ্ক্রিয়কারী এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোসাল (ইওডি) রোবট আনা হয়। এগুলো পরিচালনার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের বোমা নিষ্ক্রিয়করণ দলের ৯ জন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পাঁচজন সদস্য।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের উপকমিশনার মোহাম্মদ লিয়াকত আলী খান বলেন, আগে ঝুঁকি নিয়ে বোমা নিষ্ক্রিয় করতে হতো। এখন সেই কাজটি রোবট করবে। সন্দেহজনক স্থানে রোবট পাঠিয়ে প্রথমে সবকিছু স্ক্যান করা হবে। এতে বোঝা যাবে, বোমার ভেতর কী রয়েছে বা বোমা কতটা শক্তিশালী। স্ক্যান করার পর রিমোটের সাহায্যে রোবট দিয়েই বোমা নিষ্ক্রিয় করা যাবে।

মোহাম্মদ লিয়াকত আলী খান বলেন, স্ক্যান করার পর রিমোটের সাহায্যে রোবটই বোমা নিষ্ক্রিয় করতে পারবে। শুধু বোমা নয়, ল্যান্ডমাইন থেকে শুরু করে অবিস্ফোরিত গোলাবারুদের বিস্ফোরণ পর্যন্ত ঘটাতে পারবে এসব রোবট।

তিনি বলেন, রোবট পরিচালনা শেখানোর জন্য প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্র থেকে একটি বিশেষজ্ঞ দল এসেছে। দুই সপ্তাহ ধরে এই প্রশিক্ষণ চলবে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top