• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ! তাহলে দেরি কেন?

রায়হান রাজীব | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩, ১৪:৪৭

ছবি: সংগৃহীত

সবার জীবনেই প্রেম আসে। কিন্তু প্রেম করে সবাই সফল হয় না। এ ক্ষেত্রে ব্যর্থ হওয়ার সংখ্যাই বেশি। আর সম্পর্ক ভেঙে যাওয়ার পর প্রাক্তনের প্রতি থাকে হাজারটা অভিযোগ আর ঘৃণা। প্রেম-ভালোবাসা কিংবা বন্ধুত্ব, যেকোনো সম্পর্কই বহমান নদীর মতো। কখনো সোজা, আবার কখনো বাঁকা পথে ছুটতে থাকে। নদীর যেমন এপার ভাঙে, ওপার গড়ে, সম্পর্কও ঠিক তেমনই।

আসলে দীর্ঘ অপেক্ষা ও চেষ্টার ফলে একটি সম্পর্ক তৈরি হয়। হোক সেটা প্রেমিক–প্রেমিকা কিংবা স্বামী–স্ত্রীর সম্পর্ক। আর সেই সম্পর্ক নিমিষেই শেষ হোক, সেটা কোনো যুগলই চায় না। তবে বিভিন্ন কারণে শেষমেষ তা টিকিয়ে রাখা হয়তো সম্ভব হয় না। নানা কারণে তৈরি হয় বৈরিতা। সেইসঙ্গে মুহূর্তেই ভেঙে যায় অনেক স্বপ্নও। বহুদিনের চেনা ভালোবাসার মানুষকেও তখন অচেনা লাগে। পুরনো স্মৃতিগুলো তাকে বার বার আঘাত করে। এই ভাঙনের ব্যথা অনেকের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী হতে পারে। অনেকেরই আবার প্রাক্তনের প্রতি রাগ, অভিমান কিংবা প্রতিহিংসা রয়ে যায়। মেন্টাল ট্রমা ভেতর থেকে বেশ ভঙ্গুর করে দেয়। মাঝে মাঝে হয়তো আনমনেই ছাড়েন দীর্ঘশ্বাস।

তবে আপনি চাইলে সকল অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলতে পারেন। প্রাক্তনকে ক্ষমা করে দিতে পারেন। অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ দ্বিতীয়টি নেই। আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার বিচিত্র এ দিবসটি চালু হয় ২০১৮ সালে।

এই কাজটি অনেকের জন্য কঠিন হতে পারে। পুরনো দিনের অনেক বিষয় মনে পড়তে পারে। তবুও আপনি চাইলেই আজকের দিনটি বেছে নিতে পারেন, ক্ষমা করে দিতে পারেন সেই প্রাক্তনকে। যার স্মৃতি আজও পোড়ায় আপনাকে। হয়তো তাকে ঘৃণাও করেন অনেক বেশি। কিন্তু, আজ তাকে ঘৃণা না করে ভালোবেসে ক্ষমা করে দিন। ভালোবাসার মানুষটিকে ভালোবেসে ক্ষমা করে দেওয়ার মতো ভালো আর কি হতে পারে।

কষ্ট পেয়েও ক্ষমা করতে ক’জন জানে! ক্ষমা করতে জানা নিঃসন্দেহে মহৎ গুণ। কিন্তু এটি অনেকের জন্যই কঠিন হয়ে উঠতে পারে। কারণ এক সময়ের প্রিয় মানুষটির দেওয়া ক্ষত সহজে শুকায় না। ভালোবাসার স্মৃতি ভুলে যাওয়া সহজ নয়। না চাইলেও অসংখ্য ছবি চোখের সামনে ভেসে ওঠে। তবুও আপনি চাইলেই আজকের দিনটি বেছে নিতে পারেন, ক্ষমা করে দিতে পারেন সেই প্রাক্তনকে।

দিবসটি উদযাপন করতে চাইলে কথা বলুন প্রাক্তনের সঙ্গে। জানুন তিনি কি করছেন। ফোন করে কিংবা এক গুচ্ছ ফুল হাতে করে নিয়ে গিয়ে দেখা করে বলে আসতে পারেন। বলতে পারেন- যাও, তোমায় ক্ষমা করে দিলাম। এই ক্ষমা আপনাকে মানসিকভাবে শক্তি যোগাবে, আগামী দিনগুলো আরও সুন্দর করবে। অতীতের ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে পারে, ক্ষমা করে দিলাম।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top