• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিএনপির মহাসমাবেশ সামনে রেখে পুলিশের তল্লাশি-অভিযান

রায়হান রাজীব | প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩, ০৯:৩৮

ছবি: সংগৃহীত

২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ সামনে রেখে রাজধানীতে পুলিশের অভিযান চলছে। বুধবার দিবাগত রাত ১২টা পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে বিএনপির তিন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। 

বিএনপির একাধিক নেতা বলেন, বুধবার রাত সাড়ে আটটার দিকে পুলিশ ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হকের পল্লবীর ইস্টার্ন হাউজিংয়ের বাসায় বিদ্যুৎ বন্ধ করে তল্লাশি চালায়। এ সময় আমিনুল হককে না পেয়ে পুলিশ চলে যায়। এ ব্যাপারে পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার জসীম উদ্দীন গণমাধ্যমকে বলেন, তার আওতাধীন এলাকার কোনো পুলিশ বিএনপির নেতা আমিনুল হকের বাসায় তল্লাশি চালায়নি।

বিএনপির দলীয় সূত্র জানায়, রাত আটটার দিকে রাজধানীর নীলক্ষেত এলাকায় অভিযান চালিয়ে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ১৮ নম্বর ওয়ার্ড কমিটির সদস্য হাশেমকে গ্রেপ্তার করেছে পুলিশ। যোগাযোগ করা হলে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গণি গণমাধ্যমকে বলেন, গত ২৪ মে সায়েন্স ল্যাবের সামনে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় করা মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে হাশেমকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া রাত সাড়ে আটটার দিকে কামরাঙ্গীরচর এলাকা থেকে বিএনপির নেতা হাজি মনিউর রহমান ওরফে মনিরকে আটক করেছে চকবাজার থানা পুলিশ। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান বলেন, মনিউর ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ২৮ নম্বর ওয়ার্ডের সদস্যসচিব। তিনি তার চকবাজারের বাসা থেকে কামরাঙ্গীরচরে একটি কাজে গেলে সেখান থেকে তাকে পুলিশ আটক করে। তার বিরুদ্ধে কয়েকটি মামলা ছিল। সেগুলোতে তিনি জামিনে আছেন।

এর আগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ৪১ নম্বর ওয়ার্ডের নেতা প্রদীপ আহমেদকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ বিষয় জানতে চাইলে ওয়ারী থানার ওসি মোস্তাজিরুর রহমান গণমাধ্যমকে বলেন, নাশকতার মামলার আসামি প্রদীপকে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে। বুধবার আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, বিএনপির ২৮ অক্টোবরের মহাসমাবেশ সামনে রেখে ‘দাঙ্গা-হাঙ্গামা’ নিয়ন্ত্রণে নিজেদের ঝালিয়ে নিয়েছেন পুলিশ সদস্যরা। বাহিনীর সদস্যদের দক্ষতা বাড়াতে গতকাল বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ৩০০ ফুট এলাকায় বিশেষ মহড়ার আয়োজন করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। রাজধানীর ৫০ থানার ওসি ছাড়াও বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যরা এতে অংশ নেন।

সরকারের পদত্যাগ ও সংসদ বিলুপ্ত করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং খালেদা জিয়ার মুক্তির একদফা দাবিতে আগামী ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় ঘোষিত এ কর্মসূচি সফলে রাজধানীতে বিপুল জনসমাগমের প্রস্তুতি নিচ্ছে দলটি।

সমাবেশের দু-এক দিন আগে থেকে সড়কে পরিবহন বন্ধ করে দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি এবং গ্রেপ্তার বাড়ার আশঙ্কা মাথায় নিয়ে ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় আসতে শুরু করেছেন বিএনপি নেতাকর্মীরা। বিগত আন্দোলনগুলোতে অংশ নিতে সারা দেশ থেকে ঢাকায় যাওয়ার পথে নেতাকর্মীদের আটক কিংবা গ্রেপ্তারের মতো ঘটনা ঘটেছে।

এবার কর্মসূচির বেশ কিছু দিন আগে থেকে ছোট ছোট দলে বিভক্ত হয়ে ঢাকায় ঢুকছেন তারা। গত শুক্রবার থেকেই দেশের নানা প্রান্ত থেকে ঢাকায় আসতে শুরু করেছেন তারা। এমনকি গ্রেপ্তার এড়াতে ঢাকায় তারা বিচ্ছিন্নভাবে অবস্থান করছেন। শেষ মুহূর্তে ২৫, ২৬ ও ২৭ অক্টোবর মাইক্রোবাস, প্রাইভেটকার এবং ট্রেনে ঢাকায় পৌঁছাবেন আরও অনেকে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top