• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভারতে ডেল্টার আরও একটি উপপ্রজাতি শনাক্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১, ০০:৩৫

ভারতে ডেল্টার আরও একটি উপপ্রজাতি শনাক্ত

করোনাভাইরাসের অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টার আর একটি উপপ্রজাতি শনাক্ত করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। উপপ্রজাতিটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে এওয়াই পয়েন্ট ৪।

রবিবার (২৪ অক্টোবর) দেশটির জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, সেপ্টেম্বরে ভারতের মধ্য প্রদেশের ইন্দোর শহরে এই ধরনটির সন্ধান পাওয়া যায়।

ভারতের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) প্রতিবেদনে জানিয়েছে, এ পর্যন্ত ইন্দোরে এই ভাইরাসটিতে ৭ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুজন সেনা কর্মকর্তা, বর্তমানে কর্মসূত্রে ইন্দোরের মহু সেনানিবাসে আছেন তারা।

এছাড়া, দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে এ পর্যন্ত যতজন করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের অন্তত এক শতাংশের জন্য এই ধরনটি দায়ী বলেও জানতে পেরেছে এনসিডিসি।

এর আগে, ২০২১ সালের মার্চে ভারতে ডেল্টার একটি উপপ্রজাতি শনাক্ত হয়, যার বৈজ্ঞানিক নাম এওয়াই ফোর পয়েন্ট টু। ডেল্টার উপপ্রজাতি হওয়ার কারণে এই ধরনটির নাম দেওয়া হয় ডেল্টা প্লাস।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top