• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মস্কো-কিয়েভের চুক্তিতে ফের খুলছে ইউক্রেনের বন্দরগুলো

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ২২:২৪

মস্কো-কিয়েভের চুক্তিতে ফের খুলছে ইউক্রেনের বন্দরগুলো

টানা প্রায় পাঁচ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনের কারণে ইউক্রেনীয় বন্দরগুলো কার্যত অবরুদ্ধ অবস্থায় রয়েছে এবং এতে করে বিশ্বজুড়ে দেখা দিয়েছে খাদ্য সংকট।

এই পরিস্থিতিতে ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলোকে শস্য রপ্তানির জন্য পুনরায় খুলে দিতে একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। শুক্রবার (২২ জুলাই) এই চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছে তুরস্ক। এর ফলে বিশ্বজুড়ে সৃষ্ট খাদ্যসংকট লাঘব হতে পারে বলে আশা করা হচ্ছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়া, উভয়ই বিশ্বের বৃহত্তম খাদ্য রপ্তানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম। বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে মস্কো-কিয়েভের চুক্তির বিষয়ে ঘোষণা করা হলেও যুদ্ধ চালিয়ে যাওয়া এই দু’টি দেশের কোনোটিই তাৎক্ষণিকভাবে সেটি নিশ্চিত করেনি।

তবে বৃহস্পতিবার গভীর রাতে দেওয়া ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইঙ্গিত দিয়েছেন যে, ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলোকে শস্য রপ্তানির জন্য পুনরায় খুলে দেওয়া হতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই কৃষ্ণসাগরে রুশ নৌবহরের অবরোধের ফলে সারা বিশ্বের বাজারে শস্য সরবরাহ কমে যায়। আর এরপর থেকে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে।

এদিকে কৃষ্ণ সাগরের ইউক্রেনীয় বন্দরগুলোকে শস্য রপ্তানির জন্য পুনরায় খুলে দিতে সম্ভাব্য এই চুক্তির সম্পূর্ণ বিবরণ তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। তবে জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস তুরস্কে যাচ্ছেন।

বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের কার্যালয় জানিয়েছে, শুক্রবার গ্রিনিচ মান সময় (জিএমটি) দুপুর দেড়টায় (বাংলাদেশ সময় সাড়ে সাতটায়) এই চুক্তিটি স্বাক্ষরিত হবে।

রাতে দেওয়া ভাষণে জেলেনস্কিও বলেছেন, আগামীকাল আমরা তুরস্ক থেকে আমাদের রাষ্ট্রের বিষয়ে কিছু খবর পাবো আশা করছি। (আর তা হচ্ছে) আমাদের বন্দরগুলোকে অবরোধ মুক্ত করার বিষয়ে।’

এদিকে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি আবার শুরু করতে ইউক্রেন, রাশিয়া , তুরস্ক এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শুক্রবার একটি চুক্তিতে স্বাক্ষর করবেন। বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্টের দপ্তর এই তথ্য জানিয়েছে।

আঙ্কারা বলেছে, গত সপ্তাহে ইস্তাম্বুলে জাতিসংঘের নেতৃত্বাধীন পরিকল্পনার বিষয়ে একটি সাধারণ সমঝোতা হয়েছে এবং এখন সংশ্লিষ্ট পক্ষরা তা লিখিত আকারে প্রকাশ করবেন। ওই সমঝোতার বিস্তারিত তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে শুক্রবার দোলমাবাচে প্রাসাদের দপ্তরে বেলা দেড়টায় (জিএমটি) এই চুক্তি স্বাক্ষরিত হবার কথা রয়েছে।

উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেন উভয়ই বিশ্বের গম সরবরাহকারী প্রধান দু’টি দেশ। তবে মস্কো ২৪ ফেব্রুয়ারি তার প্রতিবেশী দেশে হামলা চালানোর পর খাদ্যের মূল্য বেড়েই চলেছে এবং আন্তর্জাতিক খাদ্য সংকট শুরু হয়েছে।

মূলত যুদ্ধের কারণে কিয়েভের রপ্তানি বন্ধ হয়ে গেছে, কয়েক ডজন জাহাজ বন্দরগুলোতে আটকা পড়েছে। এমনকি ইউক্রেনের ওডেসা বন্দরের গুদামে প্রায় ২০ কোটি টন শস্য পড়ে আছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top